ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

নাইকো মামলার চার্জ শুনানি পেছাতে খালেদার আবেদন মঞ্জুর

স্পেশাল করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
নাইকো মামলার চার্জ শুনানি পেছাতে খালেদার আবেদন মঞ্জুর ছবি:দিপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নাইকো দুর্নীতি মামলার অভিযোগ (চার্জ) গঠনের শুনানি পেছাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সময়ের আবেদন মঞ্জুর করেছেন আদালত। তবে অন্য আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের অভিযোগ গঠনের শুনানি শেষ হয়েছে।

আগামী ১৬ সেপ্টেম্বর আসামিপক্ষের শুনানির দিন ধার্য করা হয়েছে।

বুধবার (১০ আগস্ট) ঢাকা মহানগর বিশেষ জজ-৯ আমিরুল ইসলাম মোল্লার আদালতে হাজির হয়ে সময়ের আবেদন জানান খালেদা জিয়া। শুনানি পেছাতে এ মামলার বিষয়ে উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকার কথা আবেদনে উল্লেখ করেন তার আইনজীবীরা।  
 
এর আগে ঢাকা মহানগর বিশেষ জজ-২ হোসনে আরা বেগমের আদালতে বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলার শুনানিতে হাজিরা দেন খালেদা জিয়া। শুনানি শেষে আদালত মামলাটির পরবর্তী দিন ধার্য করেন আগামী ০৮ সেপ্টেম্বর। ওইদিন এ মামলা সংক্রান্ত হাইকোর্টের আদেশ দাখিল করতে হবে। আদালত মামলার আসামি ড. খন্দকার মোশাররফ হোসেনকে জামিন দিয়েছেন।  

এরও আগে ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হাসান মোল্লার আদালত খালেদার বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে দায়ের করা একটি রাষ্ট্রদ্রোহিতার মামলা এবং দারুস সালাম থানার বিশেষ ক্ষমতা আইনে নাশকতার আরও পাঁচ মামলা আমলে গ্রহণ করেন। আগেই গৃহীত হয়েছিল দারুস সালাম থানার আরও তিন মামলা। ফলে নাশকতার আট মামলাই আমলে গৃহীত হলো।

২০১৫ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে রাষ্ট্রদ্রোহের মামলা এবং দারুস সালাম থানা এলাকায় নাশকতার অভিযোগে দায়ের করা ৬২ (১) ১৫, ৫ (২) ১৫, ৬ (২) ১৫, ৮ (২)১৫, ১২(২)১৫, ২৯(২)১৫, ৩১(২)১৫ ও ৩(৩)১৫ নম্বরের মামলাগুলোতে আত্মসমর্পণ করে জামিন চেয়েছিলেন খালেদা।

শুনানি শেষে খালেদা জিয়াকে পূর্বশর্তে জামিন দিয়ে আগামী ১০ অক্টোবর নয় মামলায়ই অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য করেন আদালত।

ওই ১১ মামলাসহ রাষ্ট্রদ্রোহিতা, নাশকতা ও দুর্নীতির মোট ১২ মামলায় পর্যায়ক্রমে ঢাকার বিভিন্ন নিম্ন আদালতে হাজিরা দিচ্ছেন খালেদা।

বেলা ১১টার দিকে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে পৌঁছান তিনি। এরপরই ঢোকেন এজলাসকক্ষে। এরপর পর্যায়ক্রমে যান যান বিশেষ জজ-৯ ও বিশেষ জজ-২ আদালতে।

সবশেষে দারুল সালাম থানার নাশকতার ৪(৩)১৫ নম্বর মামলায় ঢাকার সিএমএম আদালতে জামিন চাওয়া হবে খালেদার। সেটিতে আত্মসমর্পণ করে জামিনের আবেদনের শুনানি শেষ হলে বাসায় ফিরবেন বিএনপি প্রধান।

এর আগেই ১২ মামলায়ই বিভিন্ন আদালতে খালেদা জিয়ার হাজিরা দাখিল করেন তার আইনজীবীরা।

সকাল ১০টা ১৫ মিনিটে গুলশানের বাসভবন ‘ফিরোজা’ থেকে আদালতের উদ্দেশে রওয়ান‍া দেন বিএনপি প্রধান।  

এদিকে খালেদা জিয়ার হাজিরাকে কেন্দ্র করে পুরান ঢাকার জনসন রোড, ভিক্টোরিয়া পার্কসহ পুরো আদালতপাড়ায় কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
এমআই/এএসআর

** বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ৮ সেপ্টেম্বর
**খালেদার বিরুদ্ধে নাশকতার আরও ৫ মামলা আমলে
**খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা আমলে
**এজলাসে খালেদা
**জনসন-ইংলিশ রোডে যান চলাচল সীমিত
**আদালতের পথে খালেদা
**খালেদার হাজিরা, আদালতপাড়ায় কড়া নিরাপত্তা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।