ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

সমাবেশের অনুমতি না পেয়ে বিক্ষোভ কর্মসূচি বিএনপির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৬
সমাবেশের অনুমতি না পেয়ে বিক্ষোভ কর্মসূচি বিএনপির ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি না পেয়ে সোমবার (১৪ নভেম্বর) সারাদেশে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি।

ঢাকা: রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি না পেয়ে সোমবার (১৪ নভেম্বর) সারাদেশে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি।
 
রোববার (১৩ নভেম্বর) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার‌্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


 
তিনি জানান, সোমবার ঢাকা মহানগরের থানায় থানায় ও সারাদেশে মহানগর এবং জেলা সদরে বিক্ষোভ কর্মসূচি পালন করবে বিএনপি।
 
কর্মসূচি ঘোষণার আগে মির্জা ফখরুল বলেন, বিএনপির মতো একটি নিবন্ধিত  ও সর্ববৃহৎ রাজনৈতিক দল- যারা পাঁচ বার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেয়েছে, সেই দলটি যখন জনসভার অনুমতি পায় না, তখন আমরা সহজেই বুঝতে পারি, দেশে গণতন্ত্রের অবস্থা কোন জায়গায় এসে পৌঁছেছে।
 
জনসভা করা বিএনপির মৌলিক ও সাংবিধানিক অধিকার উল্লেখ করে তিনি বলেন, আমাদের সাংবিধানিক অধিকার লঙ্ঘন করা হয়েছে। সমাবেশের অনুমতি নিয়ে যে আচরণ আমাদের সঙ্গে করা হয়েছে, তা নোংরা রসিকতা ছাড়া আর কিছু নয়।
 
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, আতাউর রহমান ঢালি, বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ প্রমুখ।
 
বিএনপির দাবি, ৭ নভেম্বর নভেম্বর উপলক্ষে সোহরাওয়ার্দী ‍উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়ে ২০ অক্টোবর গণপূর্ত বিভাগের কাছে আবেদন করে দলটি। কিন্তু একই স্থানে আরও কয়েকটি রাজনৈতিক দল সমাবেশ করার অনুমতি চেয়েছে বলে তাদের ফিরিয়ে দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
 
এরপর দলটি ফের আবেদন করে ৮ নভেম্বর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার‌্যালয়ের সামনে সমাবেশ করার অনুমতি চেয়ে। জবাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) বিএনপিকে চিঠি দিয়ে জানিয়ে দেয় রাস্তায় কোনো সমাবেশ করতে দেওয়া হবে না।
 
তবে ৮ নভেম্বর দুপুর ২টায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) এক চিঠির মাধ্যমে জানায়, দলটি ২৭টি শর্তসাপেক্ষে সমাবেশ করতে পারবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে। এর মধ্যে অন্যতম শর্ত হলো বিকেল ৪টার মধ্যে সমাবেশ শেষ করতে হবে।

বিষয়টিকে তখন কুৎসিত ও নোংরা রসিকতা হিসেবে আখ্যায়িত করেন বিএনপির শীর্ষ নেতারা। পাশাপাশি সেদিনই কেন্দ্রীয় কার‌্যালয়ে সংবাদ সম্মেলন করে ১৩ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে ফের কর্মসূচি পালনের ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল।  

সে লক্ষ্যে দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ আবার গণপূর্ত বিভাগকে চিঠি দেন সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়ে।
 
এ চিঠির জবাবে রোববার (১৩ নভেম্বর) সকাল ১১টায় রুহুল কবির রিজভী বরাবর একটা চিঠি পাঠান ঢাকা গণপূর্ত সার্কেল-১ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল কাদের। ওই চিঠিতে বলা হয়, জরুরি ভিত্তিতে পুলিশ ক্লিয়ারেন্স প্রতিবেদন দাখিল করতে হবে।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৪/আপডেট ১৬১০ ঘণ্টা
এজেড/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।