ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

রাজনীতি

বিচার বিভাগ প্রশ্নবিদ্ধ, অভিযোগ ফখরুলের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
বিচার বিভাগ প্রশ্নবিদ্ধ, অভিযোগ ফখরুলের বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তার গুলশান কার্যালয়ে বৈঠক করেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা/ছবি: সংগৃহীত

জন্মদিন পালন সংক্রান্ত মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করায় বিচার বিভাগ প্রশ্নবিদ্ধ হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

ঢাকা: জন্মদিন পালন সংক্রান্ত মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করায় বিচার বিভাগ প্রশ্নবিদ্ধ হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

বৃহস্পতিবার (১৭  নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ইউরোপীয় ইউনিয়নের আন্তর্জাতিক সংসদীয় প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে তিনি এ অভিযোগ করেন।

 

মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়ার জন্মদিন পালন সংক্রান্ত মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করায় আমরা অত্যন্ত ক্ষুব্ধ। আমরা তীব্র নিন্দা জানাচ্ছি এবং প্রতিবাদ করছি।  

খালেদা জিয়া উড়ে এসে জুড়ে বসেননি মন্তব্য করে ফখরুল বলেন, তিনি দীর্ঘ নয় বছর জনগণের কাঁধে কাঁধ রেখে আন্দোলন সংগ্রাম করেছেন। অতঃপর জনগণের ভোটে তিনবার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। তিনি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী। তিনি কোথাও থেকে উড়ে এসে জুড়ে বসেননি। সুতরাং তার জন্মদিনকে কেন্দ্র করে এ ধরনের অবিশ্বাস্য নির্দেশ দেওয়া হবে- এটা আমরা কোনোভাবেই ভাবতে পারিনি।  

বিএনপি মহাসচিব বলেন, আমরা যে অভিযোগ সবসময় করে আসছি- বিচার বিভাগ সরকারের অধীনে। আজকের এই নির্দেশে সেটিই প্রমাণ হলো। আদালতের এই নির্দেশ কোনো দেশের পক্ষে, সমাজের পক্ষে কতটুকু গ্রহণযোগ্য- সে প্রশ্ন থেকেই গেল। আদালতের এই নির্দেশে বিএনপি আতঙ্কিত উল্লেখ করে তিনি বলেন, এ জিনিসটা নিয়ে আমরা আতঙ্কিত-শঙ্কিত। কারণ, বিচার বিভাগের প্রতি জনগণের যে আস্থা, আজকের এই নির্দেশের ফলে তা প্রশ্নবিদ্ধ হয়েছে।  

এর আগে খালেদা জিয়ার সঙ্গে তার গুলশান কার্যালয়ে বৈঠক করেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা। এসময় উপস্থিত ছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার ও চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান।  

বৈঠকের আলোচ্য বিষয় সম্পর্কে ফখরুল বলেন, ইউরোপীয় ইউনিয়ন গণতন্ত্রে বিশ্বাস করে। তাদের সঙ্গে যাদের বাণিজ্যিক সম্পর্ক আছে, সেসব দেশের গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে তারা ওয়াকিবহাল।  

ইউরোপীয় ইউনিয়ন চায়, সকল দলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। আমরা তাদের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছি। এই পরিস্থিতিতে বাণিজ্যিক প্রসার কতটুকু সম্ভব, সে বিষয়টিও বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান বিএনপি মহাসচিব।

নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা- জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে তাদের সঙ্গে কথা হয়েছে। একটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন তারা চায়।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
এজেড/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।