ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

রাজনীতি

সাঁওতালপল্লী পরিদর্শনে বিএনপি প্রতিনিধিদল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
সাঁওতালপল্লী পরিদর্শনে বিএনপি প্রতিনিধিদল ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামার এলাকার সাঁওতালপল্লী পরিদর্শন করেছে বিএনপির একটি প্রতিনিধিদল।

গাইবান্ধা: গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামার এলাকার সাঁওতালপল্লী পরিদর্শন করেছে বিএনপির একটি প্রতিনিধিদল।

শুক্রবার (১৮ নভেম্বর) সকাল পৌনে ১০টার দিকে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদিন ফারুকের নেতৃত্বে নয় সদস্যর প্রতিনিধিদলটি সাপমারা ইউনিয়নের সাঁওতালপল্লীর জয়পুরপাড়া ও মাদারপুরে পৌঁছান।

এ সময় বিএনপির প্রতিনিধিদলের সদস্যরা জয়পুরপাড়া ও মাদারপুর সাঁওতালপল্লীতে আশ্রয় নেওয়া ক্ষতিগ্রস্ত সাঁওতালদের খোঁজখবর নেন।

এরআগে প্রতিনিধিদলটি সাঁওতালপল্লীতে পৌঁছে প্রথমে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। এরপর ক্ষতিগ্রস্ত সাঁওতালদের মধ্যে শাড়ি, লুঙ্গি ও ত্রাণ সামগ্রী বিতরণ করেন।

প্রতিনিধিদলের অন্যান্য সদস্য হলেন, বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, সহধর্মীয় সম্পাদক অমেলন্দু দাস অপু, গাইবান্ধা জেলা বিএনপির সভাপতি আনিছুজ্জামান খাঁন বাবু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান মিজান, গোবিন্দগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি অধ্যক্ষ আব্দুল মান্নান মন্ডল, পৌর বিএনপির সাধারণ সম্পাদক আলতাব হোসেন পাতা।

এছাড়া স্থানীয় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সাঁওতালপল্লী পরিদর্শনকালে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদিন ফারুক সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এ সময় তিনি বলেন, ‘রাষ্ট্রীয় প্রশাসন যন্ত্রই স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে আধিবাসী সাঁওতালদের উপর হামলা, অত্যাচার ও নিপীড়ন চালিয়েছে। বর্তমান  সরকারের আমলে সংখ্যালঘুসহ কেউ নিরাপদ নয়। এ ঘটনার জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি করতে
হবে। ’

এরআগে বৃহস্পতিবার রাতে গাইবান্ধায় পৌঁছায় বিএনপির প্রতিনিধিদলটি। শহরে রাত্রিযাপন করে শুক্রবার সকালে সাঁওতালপল্লীর উদ্দেশে রওনা দেন তারা।

গত ৬ ও ৭ নভেম্বর রংপুর চিনিকলের আওতাধীন গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারের অধিগ্রহণ করা জমি নিয়ে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে ৯ পুলিশ তীরবিদ্ধ ও (রচিক) শ্রমিক-কর্মচারীসহ অন্তত ৩০ সাঁওতাল আহত হন। পরে অসুস্থ অবস্থায় তিন সাঁওতালের মৃত্যুর খবর পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।