ঢাকা, শনিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

‘সিরাজুল আলম খান জাতি রাষ্ট্র নির্মাণের অন্যতম রূপকার’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
‘সিরাজুল আলম খান জাতি রাষ্ট্র নির্মাণের অন্যতম রূপকার’ আ স ম আবদুর রব

ঢাকা: স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা সিরাজুল আলম খানের সুচিকিৎসা ও সুস্থতার জন্য দেশবাসীর দোয়া কামনা করে স্বাধীনতার পতাকা উত্তোলক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, বাঙালি জাতি রাষ্ট্র বিনির্মাণে সিরাজুল আলম খানের অবদান অপরিসীম। ১৯৬২ সালে নিউক্লিয়াস বা স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ গঠন করে স্বাধীনতার মন্ত্রকে ছাত্র যুব সমাজের মননে ও চেতনার মধ্যে বিস্তার করে দেওয়ার কুশলী কারিগর তিনি।

বঙ্গবন্ধুর নেতৃত্বে জাতি রাষ্ট্র ‘বাংলাদেশ’ গঠনের অন্যতম রূপকার তিনি।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানে এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আ স ম রব বলেন, সিরাজুল আলম খানের নির্দেশনায় প্রণীত হয় স্বাধীন বাংলাদেশের পতাকা, রচিত হয় স্বাধীনতার ইশতেহার। তিনি ছিলেন মুজিব বাহিনীর অন্যতম সংগঠক।

জেএসডির সভাপতি বলেন, রাষ্ট্রীয় পদ-পদবী বা স্থাবর অস্থাবর সম্পত্তির সব মোহ ত্যাগ করে তিনি নিজেকে স্থাপন করেছেন অপার্থীব উচ্চতায়। এমন নির্মোহ ব্যক্তিত্ব জগতে বিরল। মানুষের অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক মুক্তিই তার নিরবিচ্ছিন্ন সাধনা।

তিনি বলেন, রাজনীতি ও দর্শনের এ মহান চিন্তাবিদ অসুস্থ অবস্থায় ঢাকা মেডিক্যাল হাসপাতালে চিকিৎসাধীন। আমরা অনন্য সাধারণ এ বাঙালির সুচিকিৎসা নিশ্চিত করার আবেদন জানাচ্ছি ও রোগমুক্তির জন্য দেশবাসীর আন্তরিক দোয়া কামনা করছি।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।