ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

২০২২ সালের জুনের মধ্যে পদ্মা সেতু উন্মুক্ত করে দেওয়া হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
২০২২ সালের জুনের মধ্যে পদ্মা সেতু উন্মুক্ত করে দেওয়া হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের/ ফাইল ছবি

ঢাকা: আগামী বছর জুনের মধ্যেই পদ্মা সেতুর অবকাঠামোর চলমান নির্মাণকাজ শেষ করে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

তিনি বলেন, স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণ প্রকল্পের মেয়াদ বাড়ানো বিষয়ক কিছু বিভ্রান্তিকর তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে, যা সত্য নয়।

বুধবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে ওবায়দুল কাদের বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন বিআরটিসির কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় একথা বলেন। তিনি তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে সভায় যুক্ত হন।

কাদের বলেন, ‘২০২৩ সাল পর্যন্ত মেয়াদ বাড়ানোর যে কথা বলা হয়েছে, তা নির্মাণ প্রতিষ্ঠানগুলোর জন্য। যদি কোনো মেরামতের প্রয়োজন হয়, সেজন্য তাদের ২০২৩ সালের জুন পর্যন্ত সময় দেওয়া হবে। সেতুর সব অবকাঠামোগত কাজ শেষ করার লক্ষ্য আগামী বছর ২০২২ এর জুন পর্যন্ত। আশা করছি ২০২২ এর আগেই এ সব কাজ শেষ হবে। ’

২০২৩ সাল পর্যন্ত মেয়াদ বাড়ানোর প্রস্তাব ডিফেক্ট লায়াবিলিটি পিরিয়ড (ডিএলপি)-এর অংশ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন মেয়াদ বাড়ানোর সঙ্গে মূল সেতুর অবকাঠামোগত নির্মাণকাজ সম্পর্কিত নয়। বড় ধরনের কোনো প্রকল্পের ঠিকাদারদের দায়বদ্ধ রাখতে সাধারণত ডিএলপি ধরা হয়, যা পরবর্তীকালে প্রয়োজনীয় কাজ সম্পাদনের জন্য প্রয়োজন।

জনগণকে এ নিয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান কাদের। এছাড়া, বিআরটিসির লোকসান কমানোর যে ধারা চলমান, তা বজায় রাখার নির্দেশ দেন।

বিআরটিসিকে লাভবান করতে সংশ্লিষ্টদের আরও কঠোর হওয়ার নির্দেশনা দিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘এ প্রতিষ্ঠানকে অনিয়মের বৃত্ত থেকে বেরিয়ে আসতে হবে।

করোনার টিকা দেওয়া প্রসঙ্গে কাদের বলেন, ‘জনগণ অত্যন্ত উৎসাহ উদ্দীপনায় রেজিস্ট্রেশন করার মাধ্যমে টিকা নিচ্ছে। যারা সংশয় সৃষ্টি করার জন্য অপপ্রচার ও গুজব রটনা করছে, তাদের সব অপচেষ্টা আবারও ব্যর্থ হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
এসকে/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।