ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

আ.লীগ নেতাই বলেছেন ইভিএমে কারসাজি করা যায়: রিজভী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
আ.লীগ নেতাই বলেছেন ইভিএমে কারসাজি করা যায়: রিজভী বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী

ঢাকা: ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটের ফল ম্যানিপুলেট (কারসাজি) করা যায় এটা এখন আওয়ামী লীগ নেতারাই বলছেন বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) বিকেল ৫টার দিকে রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

 

রিজভী বলেন, “ইভিএম নিয়ে বিশেষজ্ঞরা যা বলেছিলেন তা হলো- এ মেশিনে দূর থেকে হ্যাক করা যায়। ভোটের ফলাফল ম্যানিপুলেট করা যায়। এ কথার সত্যতা এখন আওয়ামী নেতারাই অকপটে স্বীকৃতি দিচ্ছেন। লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী ওরফে নয়ন ৩ নম্বর ওয়ার্ডের চর সেকেন্দার সফি একাডেমি মাঠে অনুষ্ঠিত সভায় নোয়াখালীর আঞ্চলিক ভাষায় বলেছেন, নৌকার বাইরে ভোট দিলে ইভিএমে ধরি ফেলা যায়। ”

তিনি বলেন, “ইভিএম একটা ধাপ্পাবাজির মেশিন বিএনপিসহ নানা মত ও পথের এবং বিশ্বের গণতন্ত্রকামী রাজনৈতিক দলের সে অভিমত এখন আওয়ামী লীগ নিজেরাই জানান দিচ্ছে। ২০১৮ সালে বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দল নির্বাচন কমিশনে নির্বাচনে ইভিএম ব্যবহার না করার জন্য অনুরোধ করলে প্রধান নির্বাচন কমিশনার বলেছিলেন রাজনৈতিক দলগুলো না চাইলে ইভিএম ব্যবহার করা হবে না। কিন্তু প্রধান নির্বাচন কমিশনার সেই কথা রাখেননি। তিনি কথা রেখেছেন শেখ হাসিনার। ইভিএমে ভোট ম্যানিপুলেট করা হয়েছে দেদারসে। দিনের ভোট রাতে করেছেন। ”

রিজভী বলেন, “সরকারি দলের ভোট সন্ত্রাস, হামলা, প্রচার মাইক ভাঙচুর, বিএনপি নেতাকর্মীদের জখম ও রক্তাক্ত করা, ভোটারদের ভোটকেন্দ্রে ঢুকতে না দেওয়া, যেখানে ভোট হচ্ছে সেই এলাকার নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা, হয়রানি ও পাইকারিভাবে গ্রেফতারের বিষয়ে অভিযোগ করলে নির্বাচনী কার্যালয়ের কর্মকর্তারা তাতো আমলে নেয় না বরং উপহাস করে, তামাশা করে। কারণ তারা মনে করে সুষ্ঠু নির্বাচন করলে শেখ হাসিনা মাইন্ড করবেন এবং নির্বাচনের নামে লুটপাটে বাধা আসবে। বাধা আসবে নির্বাচনী কর্মকর্তাদের বক্তৃতার নামে দুই কোটি টাকার আত্মসাতে। নিয়োগ বাণিজ্যে চার কোটি টাকার দুর্নীতিতে, ইভিএম ক্রয় ও ব্যবহারে হাজার হাজার কোটি টাকার দুর্নীতিতে। বাধা আসবে অবৈধভাবে কমিশনারদের গাড়ি ব্যবহারে। ”

তিনি বলেন, “ঠাকুরগাঁও পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের ক্যাডাররা বিএনপি মনোনীত ধানের শীষের মেয়র প্রার্থীর নির্বাচনী প্রচার-প্রচারণায় ব্যাপক বাধাদানসহ পোস্টার ছিড়ে ফেলা, বিএনপি নেতাকর্মীদের মারধর ও প্রকাশ্যে মাইকের মাধ্যমে ভোটকেন্দ্রে না আসতে হুমকি-ধামকি অব্যাহত রেখেছে। ফুলপুর পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে গত ১০ ফেব্রুয়ারি বিএনপি মনোনীত প্রার্থী আমিনুল হকের সমর্থনে নির্বাচনী প্রচারণা, পথসভা,  পথসভার নির্ধারিত স্থান, বিএনপির নির্বাচনী ক্যাম্প এবং সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল বাশার আকন্দের বাসভবনে আওয়ামী লীগ সন্ত্রাসীরা ব্যাপক হামলা ও ভাঙচুর চালিয়েছে। ”

রিজভী বলেন, “নরসিংদী পৌর নির্বাচনকে কেন্দ্র করে নরসিংদী সরকারি কলেজের সাবেক জিএস ও জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক দীপক কুমার বর্মন প্রিন্স, সাবেক সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন চৌধুরী সুমন, সাবেক যুগ্ম আহ্বায়ক জোবায়ের আহমেদ তুষার, বেলাবো উপজেলা যুবদল সাধারণ সম্পাদক মাসুদ রানা, সহ-সভাপতি রোকনুজ্জামান রোকন, রাজা মিয়া ও মনোহরদী উপজেলা স্বেচ্ছাসেবক দলনেতা উজ্জ্বল হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। আমি তাদের গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে নিঃশর্ত মুক্তির জোর দাবি করছি। ”

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।