ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

‘ষড়যন্ত্রকারীরা বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে মেতে উঠেছে’

স্টাফ করেস্পন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
‘ষড়যন্ত্রকারীরা বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে মেতে উঠেছে’ সভায় অনলাইনে যুক্ত হন আমীর হোসেন আমু

ঢাকা: শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যখন মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলার পথে এগিয়ে যাচ্ছে তখন ষড়যন্ত্রকারীরা বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে মেতে উঠেছে বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর সদস্য আমীর হোসেন আমু।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে জাসদ আয়োজিত জাতীয় বীর ও জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা শহীদ কাজী আরেফ আহমেদের ২২তম হত্যা দিবস উপলক্ষে আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।


  
আমীর হোসেন আমু কাজী আরেফের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ৬০ দশকে ৬ দফাসহ স্বাধীনতার লক্ষ্যে বঙ্গবন্ধুর নেতৃত্বে যে ঐতিহাসিক সংগ্রাম পরিচালিত হয়েছিলো, সেই সংগ্রামে ঢাকা শহরের ছাত্র-জনতাকে সংগঠিত করার ক্ষেত্রে কাজী আরেফ ঐতিহাসিক এবং বলিষ্ঠ ভূমিকা পালন করেছিলেন।

তিনি আরও বলেন, আজ যখন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সরকার মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলা গড়ে তোলার পথে এগিয়ে যাচ্ছে তখন ষড়যন্ত্রকারীরা বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে মেতে উঠেছে। ষড়যন্ত্রকারীদের মোকাবিলায় সব গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ অবস্থান নিতে হবে।  

জাসদ সভাপতি এবং সংসদ সদস্য হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি সংসদ সদস্য রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক জনাব দিলীপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক এবং সংসদ সদস্য শিরীন আখতার, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন, ন্যাপের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, শহীদ কাজী আরেফ আহমেদের অনুজ কাজী মাসুদ আহমেদ, ভ্রাতুষ্পুত্রী কাজী সালমা সুলতানা প্রমুখ।

রাশেদ খান মেনন তার বক্তব্যে বলেন, কাজী আরেফ আহমেদ ৬০ দশকে স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করেছেন। ঠিক তেমনি সামরিক শাসন বিরোধী গণতান্ত্রিক আন্দোলন ও যুদ্ধাপরাধী বিচার আন্দোলনেও অগ্রণী ভূমিকা পালন করেছেন। দেশে দুর্নীতিবাজ-লুটেরা গোষ্ঠীর যে উত্থান ঘটেছে সে বিষয়ে ১৪ দলের সুনির্দিষ্ট ভূমিকা নেওয়া এখন সময়ের দাবি।

সভাপতির ভাষণে হাসানুল হক ইনু বলেন, কাজী আরেফ আহমেদ যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠন এবং সমাজতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) গঠন করেছিলেন। কাজী আরেফ আহমেদ জাসদ গঠন করে গণআন্দোলন ও বিপ্লবী আন্দোলন গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেছিলেন।

এদিন সকাল ৮টায় জাসদের পক্ষ থেকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধ সংলগ্ন বীর মুক্তিযোদ্ধা কবরস্থানে শহীদ কাজী আরেফ আহমেদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বাংলাদেশে সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।