ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

‘অনাকাঙ্ক্ষিত মৃত্যু নিয়ে একটি মহল পানি ঘোলা করার চেষ্টা করছে’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, মার্চ ১, ২০২১
‘অনাকাঙ্ক্ষিত মৃত্যু নিয়ে একটি মহল পানি ঘোলা করার চেষ্টা করছে’ সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ

ঢাকা: কারাগারে লেখক মুশতাকের অনাকাঙ্ক্ষিত মৃত্যুকে কেন্দ্র করে একটি মহল পানি ঘোলা করার চেষ্টা করছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।  

তিনি বলেন, অতীতেও পানি ঘোলা করার চেষ্টা হয়েছে এবং এতে কোন লাভ হয়নি, এবারও কোন লাভ হবে না বলে জানান তিনি।

সোমবার (১ মার্চ) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সিনেমা হল নির্মাণ-সংস্কারে ব্যাংক ঋণ চালুর প্রেক্ষিতে তথ্যমন্ত্রীকে চলচ্চিত্র প্রদর্শক সমিতির ধন্যবাদ জ্ঞাপন ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি এসব কথা বলেন।  

এ সময় চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি সুদীপ্ত কুমার দাসসহ ফারুক হোসেন মানিক উপস্থিত ছিলেন।  

প্রেসক্লাবে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রেসক্লাবকে ঢাল হিসাবে ব্যবহার করে ছাত্রদল যেভাবে পুলিশের ওপর হামলা চালিয়েছে। হাজার হাজার ইট-পাথরের টুকরা তারা পুলিশের ওপর নিক্ষেপ করেছে। প্রেসক্লাবে আমি নিয়মিত যাই, সেখানে তো কোন পাথরের স্তুপ নেই, তারমানে এগুলো আগে থেকে সংগ্রহ করে রাখা হয়েছিলো। প্রেসক্লাবকে ব্যবহার করে এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা ঘটানো উচিত না।

তিনি বলেন, প্রেসক্লাব একটি জাতীয় প্রতিষ্ঠান, প্রেসক্লাব সাংবাদিকদের প্রতিষ্ঠান, প্রেসক্লাব নিরপেক্ষ জাতীয় প্রতিষ্ঠান। সব রাজনৈতিক দল, মত ও পথের জন্য এটি উন্মুক্ত। সুতরাং সেখান থেকে যদি পুলিশের ওপর হামলা হয়, লাঠিসোটা নিয়ে আক্রমণ করা হয় সেটা খুবই অনভিপ্রেত। ছাত্রদল দেশে একটি অপ্রিতিকর ঘটনা ঘটানোর চেষ্টা করেছে।  

পুলিশ প্রেসক্লাবের ঘটনার ক্ষেত্রে আরেকটু ধৈর্যের পরিচয় দিতে পারতো কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ছাত্রদলের মারা ইটের আঘাতে একজন সাংবাদিক আহত হলো সেই প্রশ্ন আগে আসা উচিত ছিলো। এটিএন বাংলার একজন সাংবাদিক ইটের আঘাতে আহত হয়েছেন, তারা (ছাত্রদল) তো প্রথম দোষী। সুতরাং আমি অনুরোধ জানাবো এ ধরনের ঘটনা অনভিপ্রেত, দু:খজনক, এটা হওয়া অনুচিত। কেউ যেন এভাবে প্রেসক্লাবকে ব্যবহার করতে না পারে সে ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে।

লেখক মুশতাক এক ধরনের ড্রাগ ব্যবহার করতেন, এটার কোন প্রভাব তার মৃত্যুর ক্ষেত্রে পড়েছে কিনা সে বিষয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ওনার (মুশতাক) মৃত্যু কিভাবে হয়েছে সেটাতো আমি জানি না, এর জন্য একটি তদন্ত কমিটি হয়েছে। তদন্ত কমিটির রিপোর্টে বেরিয়ে আসবে উনি কোন ড্রাগ ব্যবহার করতেন কিনা, ওনার কিভাবে মৃত্যু হয়েছে, হার্ট এটাকে মৃত্যু হয়েছে কিনা। কিংবা কারা কর্তৃপক্ষের গাফিলতি ছিলো কিনা, সেটি তদন্তে বেরিয়ে আসবে। তবে এ মৃত্যুর জন্য আমি নিজেও ব্যথিত। এটা অনভিপ্রেত অবশ্যই। তদন্ত কমিটি হয়েছে, কমিটির মাধ্যমে সব বেরিয়ে আসবে নিশ্চয়ই।  

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বিষয় বিভিন্ন দেশের পরিরিসংখ্যান তুলে ধরে মন্ত্রী বলেন, পৃথিবীর সব দেশে এ ধরনের আইন হয়েছে কিংবা হচ্ছে। উন্নত দেশগুলোতেও এ ধরনের অপরাধের ক্ষেত্রেও গ্রেফতার করা হয় এবং শাস্তির বিধান করা হয়। তবে আমি এই আইনের যাতে কোন অপব্যবহার না হয় সেজন্য সবাইকে সতর্ক থাকতে অনুরোধ করবো।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মার্চ ০১, ২০২১
জিসিজি/এমআরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।