ঢাকা, শুক্রবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে কণা পরিমাণ ছাড় নয়: সিপিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে কণা পরিমাণ ছাড় নয়: সিপিবি

ঢাকা: মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে কণা পরিমাণ ছাড় দেওয়া হবে না বলে উল্লেখ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

বৃহস্পতিবার (২৫ মার্চ) বিকেলে সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক  মোহাম্মদ শাহ আলম এক বিবৃতিতে এ কথা জানান।

সিপিবি নেতারা বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বাংলাদেশের মানুষের মুক্তিসংগ্রামকে ধ্বংস করতে পাকিস্তানি বর্বর সেনাবাহিনী অতর্কিত হামলা করে ঢাকায় ছাত্র-ইপিআর-পুলিশ-বস্তিবাসীসহ অসংখ্য নিরীহ ঘুমন্ত মানুষকে হত্যা করেছিলো। তারা মুক্তিযুদ্ধের নয় মাসে ত্রিশ লাখ মানুষকে হত্যা করেছে, দুই লাখ নারীকে নিপীড়ন করেছে, কিন্তু বিজয় ঠেকিয়ে রাখতে পারেনি। আজ ৩০ লাখ মানুষের রক্ত ও দুই লাখ নারীর ত্যাগের বিনিময়ে পাওয়া বাংলাদেশ শাসক গোষ্ঠীর লুটপাট আর ভ্রান্তনীতির কারণে জন্মকালীন স্বাধীনতার চেতনা থেকে অনেক দূরে। 'গণতন্ত্র-ধর্মনিরপেক্ষতা-জাতীয়তাবাদ-সমাজতন্ত্রের অঙ্গীকার থেকে দূরে সরে গেছে শাসকগোষ্ঠী। আজ গণতন্ত্র হরণ করা হয়েছে, সমাজতন্ত্র নির্বাসিত। অন্যদিকে রাষ্ট্রধর্ম সংবিধানে জেঁকে বসেছে। রাষ্ট্রীয় পর্যায় থেকে সাম্প্রদায়িক গোষ্ঠীর সঙ্গে যোগসাজশে শিক্ষাব্যবস্থা ও পাঠ্যসূচি সাম্প্রদায়িকীকরণ করা হচ্ছে। আজকে যারা মুক্তিযুদ্ধের চেতনা জলাঞ্জলি দিচ্ছে তাদের ভূমিকা মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী। শ্রমিক-কৃষক মেহনতি মানুষের অধিকার বাস্তবায়িত না হলে মুক্তিযুদ্ধের বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে না।
বিবৃতিতে নেতারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে কণা পরিমাণ ছাড় দেওয়া হবে না।

সিপিবির পক্ষ থেকে নেতারা মুক্তিযুদ্ধে স্বপ্নের বাংলাদেশ বাস্তবায়নের সংগ্রামে ঐক্যবদ্ধভাবে অংশ নিতে দেশবাসীর প্রতি আহ্বান জানান।  
একইসঙ্গে নেতারা দেশের বাম-প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে দুর্নীতি লুটপাটের বিরুদ্ধে অবস্থান নিয়ে ৭১’র চেতনায় মুক্তিযুদ্ধের বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য লড়াই করার আহ্বান জানান।

নেতারা স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মুক্তিযুদ্ধে শহীদদের এবং নিপীড়িত নারীদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। শহীদ পরিবারের সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান। মুক্তিযুদ্ধে সহযোগিতার জন্য ভারত ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের জনগণের প্রতিও কৃতজ্ঞতা জানানো হয়।
শুক্রবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবসে বিকেল ৪টায় জাতীয় পতাকা ও পার্টির পতাকা নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের ‘শিখা চিরন্তন’ থেকে পতাকা মিছিলের ঘোষণা দেওয়া হয় বিবৃতিতে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।