ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

স্থগিত হওয়া কালকিনি পৌরসভার নির্বাচন আজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
স্থগিত হওয়া কালকিনি পৌরসভার নির্বাচন আজ স্থগিত হওয়া কালকিনি পৌরসভার নির্বাচন আজ। ছবি: বাংলানিউজ

মাদারীপুর: স্থগিত হওয়া সেই কালকিনি পৌরসভার নির্বাচন আজ। শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে ব্যাপক পদক্ষেপের কথা জানায় প্রশাসন।

বুধবার (৩১ মার্চ) সকাল ৮ টায় শুরু হবে পৌরসভার ভোট গ্রহণ।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, গত ৬ ফ্রেব্রুয়ারি নির্বাচনী প্রচারণা থেকে স্বতন্ত্র মেয়র প্রার্থী মসিউর রহমান সবুজ নিখোঁজ হয়। এর প্রতিবাদে কালকিনি থানা ঘেরাও করেন তাঁর সমর্থকরা। টায়ার জ্বালিয়ে স্লোগান দেন বিক্ষুব্ধরা।

এতে কালকিনি-ভুরঘাটা-মাদারীপুর আঞ্চলিক সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিক্ষোভ মিছিলে দেশীয় অস্ত্র দিয়ে হামলা চালায় নৌকার প্রার্থী এস এম হানিফের সমর্থকেরা। দুই পক্ষের সংঘর্ষে আহত হন অর্ধশত মানুষ। নিখোঁজের ১১ ঘণ্টা পর রাত সাড়ে ৩টার দিকে কালকিনি পৌরসভার দক্ষিণ কৃষ্ণনগর নিজ বাড়িতে ফিরে আসেন স্বতন্ত্র মেয়র প্রার্থী মসিউর রহমান।

গত ১৪ ফেব্রুয়ারি মাদারীপুরের কালকিনি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবার কথা ছিল। দফায় দফায় সংর্ঘষ ও আর স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান সবুজ নিখোঁজের ঘটনায় নিয়ে আলোচনায় উঠে আসে কালকিনি পৌরসভার ভোটগ্রহণের বিষয়টি। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ায় গত ১২ ফেব্রুয়ারি নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। পরে পরিবেশ স্বাভাবিক হলে স্থগিত হওয়া নির্বাচন ৩১ মার্চ পুনঃনির্ধারণ করা হয়।

এখানে মেয়র পদে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে নির্বাচন করছেন এসএম হানিফ। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে নারিকেল গাছ প্রতীকে মশিউর রহমান সবুজ ও চামচ প্রতীক নিয়ে সোহেল রানা মিঠু নির্বাচন করছেন। এদিকে ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মনোনীত হাতপাখা মার্কার প্রার্থী লুৎফর রহমানও মাঠে রয়েছেন। এদিকে বিএনপি থেকে ধানের শীষ প্রতীকের মনোনয়ন নিয়ে মো. কামাল হোসেন নির্বাচনে অংশগ্রহণ করলেও দলীয় সিদ্ধান্তে নির্বাচন থেকে সরে গেছেন তিনি।

মাদারীপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও কালকিনি পৌরসভার রির্টানিং কর্মকর্তা মো. মনিরুজ্জামান বাংলানিউজকে জানান, কালকিনি পৌরসভার মোট ভোটার ৩৩ হাজার ৪০০। এর মধ্যে নারী ভোটার ১৬ হাজার ৭০০ ও পুরুষ ভোটার ১৭ হাজার ৩০০ জন। এই পৌরসভার নির্বাচন হবে পুরোটাই ইভিএমের মাধ্যমে। এ লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। এছাড়া শান্তিপূর্ণ নির্বাচনের জন্য বিপুল পরিমাণ পুলিশ, র‌্যাব, বিজিবি, ম্যাজিস্ট্রেটসহ একাধিক সংস্থা কাজ করে যাচ্ছে। এখানে মেয়র পদে পাঁচ জন, কাউন্সিলর পদে ২৬ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বাংলাদেশ: ০৭৩৮ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।