ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

জলবায়ু বিষয়ক সম্মেলনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
জলবায়ু বিষয়ক সম্মেলনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিএনপি

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ডাকা জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিএনপি। শুক্রবার (৯ এপ্রিল) বিকেলে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান।

তিনি বলেন, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত বাইডেন প্রশাসন জলবায়ু পরিবর্তনের বিষয়টাকে সম্পূর্ণ অগ্রাধিকার ও গুরুত্ব দিয়ে বিশ্বের ৪০টি দেশের নেতাদের সঙ্গে ভার্চ্যুয়ালি আলোচনা করবে এবং তারা পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে। আমরা আমাদের দলের পক্ষ থেকে অবশ্যই এ উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। আমরা অবশ্যই মার্কিন প্রেসিডেন্টের এ উদ্যোগকে সমর্থন করি।

ফখরুল বলেন, আমরা আশা করি ৪০টি দেশের নেতাদের সঙ্গে বাইডেন প্রশাসনের আলোচনা থেকে একটি পথ বেরিয়ে আসবে, একটি স্ট্রেটেজিক পলিসি তৈরি হবে। তাতে আমরা ভবিষ্যতে এ পৃথিবীকে টিকিয়ে রাখার জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে পারবো।

তিনি বলেন, বিএনপি সব সময় জলবায়ু পরিবর্তনের বিষয়টাকে গুরুত্ব দিয়ে আসছে। বিশ্বের অস্তিত্ব আজকে বিপন্ন হয়ে পড়েছে। উন্নত দেশ ও শিল্প উন্নত দেশসহ সারা বিশ্বে যে কার্বন নিঃসরণ হয় এর ফলে জলবায়ু পরিবর্তন হচ্ছে। সেই পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ও আক্রান্ত হবে তার মধ্যে অন্যতম হচ্ছে বাংলাদেশ। বিশ্বের জলবায়ু পরিবর্তনের বিষয়টি যুক্তরাষ্ট্রের নির্বাচিত বাইডেন প্রশাসন অধিক গুরুত্ব দিচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ডাকা জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে সকালে ঢাকায় আসেন জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।