ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

ব্রিটিশ শাসন রক্ষার আইন সরকার নিজেদের রক্ষায় ব্যবহার করছে: সাকি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫১ ঘণ্টা, মে ১৯, ২০২১
ব্রিটিশ শাসন রক্ষার আইন সরকার নিজেদের রক্ষায় ব্যবহার করছে: সাকি

ঢাকা: যে আইন করা হয়েছিল ব্রিটিশ শাসন রক্ষা করার জন্য, বর্তমান সরকার সেই আইন নিজেদের রক্ষার কাজে ব্যবহার করছে বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

মঙ্গলবার (১৮ মে) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে গণসংহতি আন্দোলনের উদ্যোগে রোজিনা ইসলামের মুক্তি ও সচিবালয়ে নির্যাতনের সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের দাবিতে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচি থেকে তিনি এ মন্তব্য করেন।

জোনায়েদ সাকি বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইন যখন তৈরি করা হয়েছে তখন এর ভেতর অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ঢুকিয়ে দেয়া হয়েছে। যে আইন করা হয়েছিল ব্রিটিশ শাসন রক্ষা করার জন্য, বর্তমান ভোটরবিহীন ফ্যাসিবাদী সরকার ব্যবহার করছে নিজেদের রক্ষার জন্য। এরাই নাকি আবার মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি। ”

তিনি আরও বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইন এটা বাংলাদেশের মানুষের ন্যূনতম  মানবিক অধিকার, কথা বলার অধিকার হরণ করবে এটা আমরা শুরু থেকেই বলেছিলাম। দেশের গণমাধ্যমকর্মীরা বলেছিল, এ আইন গণমাধ্যমে টুঁটি চেপে ধরবে। ” 

“লেখক মোশতাক আহমেদকে কারাগারে হত্যার ভেতর দিয়ে প্রমাণ হলো ডিজিটাল নিরাপত্তা আইন মানুষকে হত্যা করতে পারে। দেশের নাগরিকদের শুধু কথা বলার অপরাধে জেলে ঢোকানো হয়েছে, অত্যাচার করা হয়েছে। সরকারের তথ্য মন্ত্রণালয় এমনকি খোদ প্রধানমন্ত্রী বারবার বলেছেন এ আইন সংবাদমাধ্যমের টুঁটি চেপে ধরার জন্য নয়, ডিজিটাল জগতের নিরাপত্তার জন্য। আজকে এটা প্রমাণিত যে যখন সংবাদমাধ্যমের ওপর ব্যাপক নিয়ন্ত্রণ বা বিধিনিষেধ আরোপ ও নানাভাবে সাংবাদিক হয়রানি করা হচ্ছে”।

কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন দলের রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, জুলহাসনাইন বাবু প্রমুখ।

বাংলাদেশ সময়: ০১৫০ ঘণ্টা, মে ১৯, ২০২১
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।