ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

জিল্লুর রহমান খান গর্ব করার মতো বাঙালি: আ স ম রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, মে ২৪, ২০২১
জিল্লুর রহমান খান গর্ব করার মতো বাঙালি: আ স ম রব

ঢাকা: যুক্তরাষ্ট্র প্রবাসী শিক্ষাবিদ, লেখক ও রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক জিল্লুর রহমান খান গর্ব করার মতো বাঙালি। তিনি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাষ্ট্রবিজ্ঞানী এবং আন্তর্জাতিক রাষ্ট্রবিজ্ঞান সমিতির সভাপতি হিসেবে বাংলাদেশ ও বাঙালির মর্যাদাকে বিশ্ব দরবারে বাড়িয়েছেন।

তার মৃত্যুতে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব গভীর শোক প্রকাশ করে এসব কথা বলেন।  

সোমবার (২৪ মে) এক বিবৃতিতে আ স ম রব বলেন, তিনি বাংলাদেশের শাসনতান্ত্রিক কাঠামোর প্রশ্নে নতুন প্রস্তাব উত্থাপন করেন, যা আমাদের রাষ্ট্রীয় রাজনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত হচ্ছে।

খ্যাতনামা এ রাষ্ট্রবিজ্ঞানী বাংলাদেশের অন্যতম রাজনৈতিক চিন্তাবিদ ও তাত্ত্বিক সিরাজুল আলম খানের সঙ্গে যৌথভাবে ‘শাসনতন্ত্র ও শাসনতান্ত্রিক রূপরেখা’ এবং 'শাসনতন্ত্র ও শাসনতন্ত্রের তুলনামূলক বিশ্লেষণ' নামক দু’টি গ্রন্থ প্রকাশ করেন। এসব গ্রন্থে শাসনতন্ত্র প্রশ্নে 'সংসদের উচ্চকক্ষ' ও 'প্রদেশ গঠন'সহ অংশীদারিত্বের গণতন্ত্রের উপযোগী প্রস্তাব উপস্থাপন করেন, যা আমাদের রাষ্ট্রীয় রাজনীতির জন্য মাইলফলক হয়ে থাকবে।

প্রয়াত জিল্লুর রহমান খানের সঙ্গে রাষ্ট্র ও রাষ্ট্রবিজ্ঞান প্রশ্নে অসংখ্যবার আমার বৈঠক ও আলোচনা হয়েছে, যার প্রভাব আমার রাজনৈতিক অস্তিত্বে গ্রথিত হয়ে আছে।  

তার মৃত্যু বাঙালি জাতির জন্য যেমন ব্যক্তিগতভাবে আমার জন্যও তেমনি অপূরণীয় এক ক্ষতি। আমি তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সহানুভূতি জ্ঞাপন করছি।

প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক জিল্লুর রহমান গত ২২ মে ফ্লোরিডার ওরল্যান্ডোর একটি নার্সিং হোমে মৃত্যুবরণ করেন।  

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, মে ২৪, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।