ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, মে ২৯, ২০২১
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর

ঢাকা: অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা এবং শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের দ্রুত টিকা দেওয়ার ব্যবস্থাসহ স্বাস্থ্যবিমা নিশ্চিত করার দাবি জানিয়েছে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো।

শনিবার (২৯ মে) বিকেলে রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে রাজু ভাস্কর্যের সামনে প্রগতিশীল ছাত্র সংগঠন সমূহের ব্যানারে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

ছাত্র নেতারা বলেন, দীর্ঘদিন ধরে আমাদের যাবতীয় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এতে করে শিক্ষার্থীরা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে অনলাইনে পরীক্ষা এবং ক্লাস নিতে। কিন্তু অনলাইনে পরীক্ষা এবং ক্লাসের যথাযথ ব্যবস্থা করা হয়নি।

তারা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ঘোষণা করা এখন যেন সরকারের কাছে একটি খেলার মতো হয়ে গেছে। মন্ত্রীরা সংবাদ সম্মেলন করে শুধু একটি করে তারিখ দেন। আর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়টি ফিরিয়ে দেন। অথচ অন্য কোনো দেশে এই বিষয়টি লক্ষণীয় নয়। সারাদেশের সব কিছু খোলা রয়েছে। শুধু আমাদের শিক্ষার্থীদের শিক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে।

বক্তারা বলেন, আমরা চাই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হোক। নইলে শিক্ষার্থীরা আরও পিছিয়ে পড়বে। একই সঙ্গে শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের জন্য দ্রুত করোনা টিকার ব্যবস্থা করা হোক। মানুষকে চিকিৎসার জন্য, ভ্যাকসিনের জন্য, অন্য অধিকার আদায়ের জন্য আন্দোলন করতে হয়; আর আমরা আন্দোলন করছি শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য। এই আমাদের বাংলাদেশ।

সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মাসুদ রানা। উপস্থিত ছিলেন গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সভাপতি আরিফ মঈনুদ্দিন, বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি ইকবাল কবির, ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ ফয়েজ প্রমুখ। সমাবেশ সঞ্চালনা করেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহিদ সুজন।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, মে ২৮, ২০২১
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।