ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

বেকার তরুণ-যুবকদের ভাতা দেওয়া রাষ্ট্রের দায়িত্ব: ন্যাপ মহাসচিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, জুন ২, ২০২১
বেকার তরুণ-যুবকদের ভাতা দেওয়া রাষ্ট্রের দায়িত্ব: ন্যাপ মহাসচিব

ঢাকা: করোনার প্রাদুর্ভাবে বিপর্যস্ত ও ক্ষতিগ্রস্ত শিক্ষিত বেকার তরুণ ও যুবকদের জন্য সামাজিক সুরক্ষার আওতায় ভাতা চালুর জন্য বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানিয়েছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া।

তিনি বলেন, করোনা মহামারির কারণে দেশের বহু শিক্ষিত তরুণ ও যুবক বেকার হয়ে ঝুঁকির মধ্যে পড়ছেন।

অনেকে কর্ম হারিয়ে বিদেশ থেকে ফেরত আসছেন। আবার কেউ ঋণ নিয়ে ব্যবসা করতে গিয়ে লোকসানে পড়েছেন। এসব যুবকের বিষয়ে এখনই চিন্তা করে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। পাশাপাশি তা বাস্তবায়ন করতে হবে।

বুধবার (২ জুন) রাজধানীর নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে স্বেচ্ছাসেবক পথের আলো ফাউন্ডেশনের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া বলেন, দেশে এমনিতেই বেকার সমস্যা। এরই মধ্যে করোনা সংকটের কারণে বেকার হয়ে ঝুঁকির মুখে পড়েছেন অনেক যুবক, যারা প্রথাগত গরিব ছিল না। অনেকে টিউশনির টাকা দিয়ে ঢাকায় থাকতেন, পড়ালেখার খরচ চালাতেন। এখন টিউশনি নেই, বেকার। মেসের বিল দিতে পারছেন না। থাকা-খাওয়ার খরচ জোগানো কঠিন হয়ে পড়েছে। অনেক প্রবাসী যুবক মধ্যপ্রাচ্যে বেকার হয়ে গেছেন, যাদের টাকায় দেশে সংসার চলতো, ভাই-বোনদের পড়ালেখার খরচ চলতো। তার হয়তো কোনো পুঁজি নেই। এসব তরুণ-যুবকদের বিষয়ে রাষ্ট্রকেই সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। বাজেটে তাদের জন্য সুস্পষ্ট দিক-নির্দেশনা থাকতে হবে।

সভায় প্রধান বক্তার বক্তব্যে এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, বাংলাদেশে বেকার সমস্যা একটা মহামারি আকার ধারণ করেছে। করোনা মহামারিতে সে সমস্যা আরও বেশি প্রকট আকার ধারণ করেছে। এসব যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা না হওয়া পর্যন্ত বেকার ভাতা দিতে বাজেটে বিশেষ বরাদ্দ রাখতে হবে।

স্বেচ্ছাসেবক পথের আলো ফাউন্ডেশনর আহ্বায়ক মো. শহিদুল ইসলাম সাইফুলের সভাপতিত্বে ও সদস্য সচিব মারুফ সরকারের সঞ্চালনায় সভা আরো বক্তব্য রাখেন বাংলাদেশ যুব শক্তির সাধারণ সম্পাদক জামালউদ্দির রাসেল, স্বেচ্ছাসেবক পথের আলো ফাউন্ডেশনের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মহসীন মুন্সী, মো. শাকিল ইসলাম, সৌরভ হোসেন বেলাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, জুন ০২, ২০২১
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।