ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

প্রস্তাবিত বাজেট জনপ্রত্যাশা পূরণ করবে না: এলডিপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, জুন ৩, ২০২১
প্রস্তাবিত বাজেট জনপ্রত্যাশা পূরণ করবে না: এলডিপি

ঢাকা: লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) একাংশের সভাপতি আবদুল করিম আব্বাসী ও মহাসচিব শাহাদাত হোসেন সেলিম সরকারের প্রস্তাবিত বাজেটকে জনবিরোধী হিসেবে আখ্যায়িত করে বলেন, প্রস্তাবিত বাজেট জনগণের প্রত্যাশা পূরণে করবে না। করোনা মহামারিতে মানুষের জীবন রক্ষা সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে গিয়ে জীবিকার ওপর আঘাত এসেছে। অথচ সরকারের প্রস্তাবিত বাজেটে সে বিষয়ে পরিষ্কার কোনো প্রস্তাবনা নেই।

বৃহস্পতিবার (৩ জুন) গণমাধ্যমে পাঠানো বাজেট প্রতিক্রিয়ায় তারা এসব কথা বলেন।  

নেতারা বলেন, করোনার অতিমারির কারণে দেশে দরিদ্র মানুষের সংখ্যা বাড়ছে। করোনার দ্বিতীয় ঢেউ দরিদ্র পরিস্থিতিকে আরো প্রকট করে তুলেছে। তাই দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে প্রস্তাবিত বাজেটে পরিষ্কার কোনো ধারণা বা কর্মসূচি নেই।  

তারা বলেন, কল্যাণমূলক রাষ্ট্রের দিকে দীর্ঘ পথযাত্রায় দেশের প্রবীণ নাগরিকদের জন্য অবসরভাতা চালু প্রস্তাব করা হলেও বাজেটে সরকার তা ঘোষণা করেনি। সামাজিক নিরাপত্তার জন্য কর ব্যবস্থার সঙ্গে সঙ্গে সিনিয়র সিটিজেনদের জন্য আজীবন পেনশন বা বিশেষ প্রণোদনা বিষয়টি বিবেচনায় নিতে পারতেন সরকার। তা না করে সরকার মূলত প্রবীণদের অবহেলাই করলেন।  

নেতারা বলেন, স্বাস্থ্যখাতে বিশাল বরাদ্দ ও করোনা মোকাবিলায় ১০ হাজার কোটি টাকা বরাদ্দ কি আসলেই জনকল্যাণে কাজে লাগবে, নাকি দুর্নীতিবাজ ও লুটেরাদের পেটে যাবে সেই প্রশ্ন থেকেই যায়। লুটপাট ও দুর্নীতি বন্ধ করতে না পারলে এ বরাদ্দ জনগণের কোনো কাজে লাগবে না।  

তারা বলেন, করোনা সঙ্কটের কারণে দেশে যে নতুন বেকারের সংখ্যা যোগ হয়েছে তাদের কর্মসংস্থানের জন্য বাজেটে সুষ্পষ্ট কোনো রূপরেখা নেই। অন্যদিকে মানুষ যখন জীবন যাপন করতে নাভিশ্বাস বন্ধ হয়ে যাচ্ছে তখন আরো সরকারি কর্মকর্তাদের বেতন-ভাতা বাড়ার প্রস্তাব কতটুকু বাস্তবতার আলোকে করা হয়েছে তা ভাবা উচিত।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ০৩, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।