ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

প্রস্তাবিত বাজেট ছকে বাধা গতানুগতিক: জাসদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, জুন ৪, ২০২১
প্রস্তাবিত বাজেট ছকে বাধা গতানুগতিক: জাসদ

ঢাকা: করোনার দ্বিতীয় ঢেউ ও তৃতীয় ঢেউয়ের আশংকার মধ্যে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছকে বাধা গতানুগতিক বলে মন্তব্য করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)

বৃহস্পতিবার (৩ জুন) প্রস্তাবিত বাজেটের বিষয়ে জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক সংবাদ বিবৃতিতে এ কথা বলেন।  

জাসদ নেতারা বলেন, করোনার দ্বিতীয় ঢেউ ও তৃতীয় ঢেউয়ের আশংকার মধ্যে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছকে বাধা গতানুগতিক।

এই বাজেট প্রস্তাবনা দিয়ে করোনার অভিঘাতে জীবন ও জীবিকার সংকট মোকাবিলা করা এবং স্বাস্থ্যখাতের ভঙ্গুরদশা অতিক্রম করা কঠিন হবে। এই বাজেট দিয়ে নাক ভাসিয়ে বাঁচা যাবে হয়তো কিন্তু মানুষের জন্য স্থায়ীভাবে সর্বজনীন জনস্বাস্থ্যসেবা, শিক্ষা, খাদ্য নিরাপত্তা, সামাজিক সুরক্ষা, ইন্টারনেট ব্যবহারের সুযোগ নিশ্চিত করার পথ তৈরি হবে না। অথচ এই বাজেটের যে আকার এবং আমাদের জাতীয় অর্থনীতির যে সক্ষমতা আছে তা দিয়ে এবারের বাজেটেই ছকের বাইরে গিয়ে সর্বজনীন জনস্বাস্থ্যসেবা, সর্বজনীন শিক্ষা, সর্বজনীন খাদ্য নিরাপত্তা, সর্বজনীন সামাজিক সুরক্ষা এবং ইন্টারনেট ব্যবহারের সর্বজনীন অধিকার প্রতিষ্ঠার সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়া যেতো।

জাসদের পক্ষ থেকে বলা হয়,বাজেটে বরাদ্দ দিয়েই দায়িত্ব শেষ হয়ে যায় না। বরাদ্দ করা অর্থের ব্যয় ও ব্যবহারের গুণ-মান রক্ষা করে লক্ষ্য অর্জন করাই আসল কাজ। দুর্ভাগ্যের বিষয় গত বাজেটে শিল্প খাতের জন্য প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজ বাস্তবায়িত হয়নি। গত বাজেটে স্বাস্থ্যখাতের বরাদ্দের টাকা খরচ করে প্রয়োজনীয় ক্রয় ও প্রকল্প বাস্তবায়িত হয়নি। বরং স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ থেকে আংশিক যা ব্যয় হয়েছে তাতে ভয়ংকর লুটপাট-দুর্নীতির ঘটনা ঘটেছে।

বাংলাদেশ সময়: ০২৫৭ ঘণ্টা, জুন ৩, ২০২১
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।