ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলে সিপিবির উদ্বেগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলে সিপিবির উদ্বেগ সিপিবি

ঢাকা: আফগানিস্তানে তালেবানদের ক্ষমতা দখলের ‘নাটকীয় ও বিপদজনক’ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।  

মঙ্গলবার (১৭ আগস্ট) সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনা সম্পর্কে প্রাথমিক বক্তব্য হিসেবে এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন।

 

সিপিবি নেতারা বলেন, ২০ বছর ধরে মার্কিন সাম্রাজ্যবাদ আফগানিস্তানে আগ্রাসী যুদ্ধ পরিচালনার পর তাদের সেনাবাহিনী প্রত্যাহার করে নেওয়ার প্রাক্কালে ক্ষমতা তালেবানদের হাতে দিয়ে গেছে। সাম্রাজ্যবাদের এই ‘নীল নক্সার খেলায়’ মার্কিন দখলদারিত্বের দীর্ঘ কালো অধ্যায়ের পর আফগান জনগণ এখন উগ্র তালেবান শাসনের মধ্যযুগীয় বর্বরতার অন্ধকারের সম্মুখীন। আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার সে দেশের জনগণ ও বিশ্ববাসীর দীর্ঘদিনের কাম্য হলেও, তার বিকল্প হিসেবে তালেবানদের শাসন কোনো মতেই কাম্য ছিল না। আফগানিস্তানের সাধারণ মানুষ আজ ফুটন্ত কড়াই থেকে জ্বলন্ত চুলায় নিক্ষিপ্ত হয়েছে।

তালেবানদের এ উত্থানের পেছনে রয়েছে সাম্রাজ্যবাদের সুগভীর চক্রান্ত। তাছাড়া এর সঙ্গে যুক্ত রয়েছে বিলিয়ন ডলারের মাদক চোরাচালান এবং অস্ত্র-ব্যবসার সম্পর্ক।

বিবৃতিতে সিপিবি বিবৃতিতে আফগানিস্তানে আবারো তালেবানের শাসনকে পুরো দক্ষিণ এশিয়ার নিরাপত্তার জন্য হুমকি বলে আখ্যায়িত করেন।

আফগানিস্তানে তালেবানের ক্ষমতাকে ব্যবহার করে দক্ষিণ এশিয়ায় উত্তেজনা সৃষ্টি এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশে তাদের প্রভাব 'রপ্তানি' করে নাশকতার সৃষ্টির অপচেষ্টার বিরুদ্ধে সতর্ক থাকার জন্য সিপিবি নেতারা বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার প্রগতিশীল দল, ব্যক্তি ও সাধারণ মানুষকে আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘন্টা, আগস্ট ১৭, ২০২১
আরকেআর/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।