ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

রাজনীতি

সিইসি ভুয়া লোক: মির্জা আব্বাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২১
সিইসি ভুয়া লোক: মির্জা আব্বাস

ঢাকা: ‘রাজনৈতিক দলগুলোর ঐক্যমতের ভিত্তিতে নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন করা উচিত’ প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) এরকম বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, ‘এখন যে সিইসি আছেন উনিতো একজন ভুয়া লোক। ওনার কথা আমরা মূল্য দেই না।

সবচেয়ে বড় কথা হলো যে, এই সরকারের অধীনে কোনো সুষ্ঠু ইসি গঠন হতে পারে না, হবেও না। আমাদের কথা স্পষ্ট, এই সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না, হতে দেওয়া হবে না।

বৃহস্পতিবার (৩০সেপ্টেম্বর) দুপুরে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিতে জাতীয়তাবাদী ওলামা দলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর পর সাংবাদিকদের তিনি এমন কথা বলেন।

মির্জা আব্বাস বলেন, ‘কথা পরিষ্কার -এই সরকারের অধীনে নির্বাচন হতে পারে না। আমরা ইতোপূর্বে কয়েকটা নির্বাচন দেখলাম, আপনারাও দেখেছেন। যে সরকার নির্বাচনের আগের দিন ভোট চুরি করে ক্ষমতায় বসে, বাক্স ভর্তি করে ফেলে-এরকম সরকারের অধীনে কীভাবে নির্বাচনে যাই? আমরা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চাই। এখন উনারা (সরকার) বলেছেন সুযোগ নাই। আওয়ামী লীগ এখন পদত্যাগ করুক। তারপরে যেভাবে দেশ চলে সেভাবে চলুক। কিন্তু আওয়ামী লীগকে ক্ষমতায় রেখে নির্বাচনে যাওয়া যাবে না। ’

১৯৯৬ সালে জামায়াতে ইসলামী ও আওয়ামী লীগের তত্ত্বাবধায়ক সরকারের দাবির প্রসঙ্গ টেনে সাবেক মন্ত্রী মির্জা আব্বাস বলেন, এই তত্ত্বাবধায়ক সরকারের দাবি প্রথম উত্থাপন করেছিলো জামায়াতে ইসলামী। এরপর আওয়ামী লীগ এটাকে টেকওভার করে। তারাই তত্ত্বাবধায়ক সরকারের বিল আমাদেরকে পাস করতে বলে, আমরা তা পাস করেছিলাম। গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা আছে বলেই আমরা সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সংযোজন করেছিলাম। এখন ওনারা বলছেন সুযোগ নেই।

তত্ত্বাবধায়ক সরকারের দাবি সম্পর্কে তিনি বলেন, ‘বিএনপি ইতোপূর্বে বহুবার দাবি আদায় করেছে, এবারও করবে। এটা সময়ের ব্যাপার। '

মির্জা আব্বাস বলেন, ‘এই সরকার আমার নেত্রী খালেদা জিয়াসহ বহু নেতা-কর্মীর বিরুদ্ধে অযথা বহু মামলা দিয়ে রেখেছে, গুম-খুন করছে। কয়েকদিন আগে মুফতি কাজী ইব্রাহিমকে গ্রেফতার করা হয়েছে। এদেশের জ্ঞানী-গুণী আলেম-ওলামাদেরকে গ্রেফতার করে এই সরকার কাকে খুশি করতে চাচ্ছে আমি ঠিক বুঝতে পারছি না। এমন কাউকে তারা খুশি করতে চায় যারা নাকি আমাদেরকে যেখানে সেখানে নিপীড়ন করতে পারলে ভালোবাসে। গত ৬ মাসের মধ্যে কতগুলো আলেমকে হঠাৎ করে উধাও করে দেয়া হলো। কি কারণে?’

আগামী নির্বাচনে বিএনপির নেতা কে –ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে মির্জা আব্বাস বলেন, ‘আমাদের দল সম্বন্ধে আওয়ামী লীগের না ভাবলেও চলবে। তাদের নিজেদের চরকায় তেল দিতে বলেন, কীভাবে ক্ষমতায় টিকে থাকবে সেই চিন্তা করতে বলেন। ওদের সরকারে থাকার সুযোগ আর নেই। দেশের মানুষের মু্খে মুখে কথা উঠেছে যে, আওয়ামী লীগ নয়, বিএনপি আসছে। ’

এর আগে ওলামা দলের আহ্বায়ক মাওলানা শাহ নেছারুল হক ও সদস্য সচিব মাওলানা নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বে ১৮/১৯ জন নেতা-কর্মীসহ মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি আবদুস সালামকে নিয়ে মির্জা আব্বাস শেরে বাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে যান এবং ফাতেহা পাঠ ও কবর জিয়ারত করেন।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২১
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।