ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

রিজার্ভ নিয়ে সরকার তথ্য জালিয়াতি করেছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২১
রিজার্ভ নিয়ে সরকার তথ্য জালিয়াতি করেছে

ঢাকা: বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে সরকার তথ্য জালিয়াতি করেছে বলে মনে করে বিএনপি। স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে গিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সোমবার (১ নভেম্বর) গণমাধ্যমকে এ কথা বলেন।

তিনি জানান, আইএমএফ-এর হিসাব মতে বাংলাদেশে জুন-২০২১ এর শেষ দিকে ৪০ বিলিয়ন ডলারের যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকার কথা উল্লেখ করা হয়েছে, সরকার তা ১৫ শতাংশ বাড়িয়ে বলেছে। ইতোপূর্বেও অর্থনীতির বিভিন্ন খাতে উৎপাদন বৃদ্ধির দাবি এবং তাকে সমর্থনের জন্য বিভিন্ন খাতের কল্পিত তথ্য প্রচার দেশের অর্থনৈতিক অগ্রগতির একটি অলীক চিত্র তৈরি করা হয়েছে।

মির্জা ফখরুল বলেন, বিএনপির স্থায়ী কমিটির সভায় সনাতন ধর্মালম্বীদের দুর্গোৎসব সরকারি দল আওয়ামী লীগ ও প্রশাসনের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রশ্রয়ে সারাদেশে সহিংসতা সৃষ্টি, বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা, গ্রেফতার ও নির্যাতন অব্যাহত রাখার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

এসব ঘটনাকে কেন্দ্র করে প্রায় ২২টি জেলায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুসহ প্রায় ১২ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা ও প্রায় ২০০ নেতাকর্মীকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বিএনপির মহাসচিব বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ টিকাদানে সবচেয়ে পিছিয়ে আছে। এখন পর্যন্ত মাত্র ১/৮ ভাগ মানুষ টিকা পেয়েছে। ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনতে প্রায় ২৬ কোটি টিকার প্রয়োজন। আরও শতকরা ৮০ জন মানুষকে টিকাদান করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২১
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।