ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

বাস মালিক-সরকার আঁতাতে বেড়েছে পরিবহন ভাড়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২১
বাস মালিক-সরকার আঁতাতে বেড়েছে পরিবহন ভাড়া

ঢাকা: ডিজেলের মূল্যে বৃদ্ধির অজুহাত দেখিয়ে মালিক-সরকার আঁতাতের মাধ্যমেই পরিবহন ভাড়া বাড়ানো হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সংসদ সদস্য কমরেড রাশেদ খান মেনন।

মঙ্গলবার ( ৯ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ওয়ার্কার্স পার্টি, ঢাকা মহানগর আয়োজিত জ্বালানি মূল্য ও পরিবহন ভাড়া বৃদ্ধির প্রতিবাদে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে তিনি এ কথা বলেন।

 

রাশেদ খান মেনন বলেন, ডিজেলের মূল্য বৃদ্ধির অজুহাত দেখিয়ে মালিক-সরকার আঁতাতের মাধ্যমেই পরিবহন ভাড়া বাড়ানো হয়েছে। এখানে জনগণের প্রতি সরকার ও মালিকপক্ষ কারও কোনো দায়বদ্ধতা কাজ করেনি। জনগণকে জিম্মি করে ভাড়া বৃদ্ধির জন্য যে নাটক করা হলো, তা কোনক্রমেই গ্রহণযোগ্য নয়। কেবল পরিবহন ভাড়া বৃদ্ধিই নয়, একলাফে ডিজেল লিটার প্রতি ১৫ টাকা মূল্যবৃদ্ধিও গ্রহণযোগ্য নয়। এক্ষেত্রেও জনগণ নয়, বিপিসির লাভকেই দেখেছে সরকার।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি বাস্তবতা উল্লেখ করে সাবেক এই মন্ত্রী বলেন, পাশের দেশ ভারতের সরকার সেখানে রাজস্ব কমিয়ে মূল্যবৃদ্ধি কম রাখার চেষ্টা করেছে। এ ক্ষেত্রে সরকার সার্বিক অর্থনীতির স্বার্থে, জনগণের জীবন যাত্রার ব্যয়বৃদ্ধি কোনটাই বিবেচনায় নেয়নি। জ্বালানির মূল্য বৃদ্ধিতে বিপিসির ৩ হাজার কোটি টাকা লোকসান ঠেকাতে যে মূল্য বাড়ানো হলো তাতে কৃষি, শিল্প, বিদ্যুৎখাত ও জনগণের জীবন যাত্রায় হাজার কোটি টাকার লোকসান গুনতে হবে। সরকারের লাভের গুড়, পিঁপড়ায় খেয়ে নেবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের জনগণের এখন যাবার কোনো জায়গা নেই। মূল্যবৃদ্ধির প্রশ্নে বিএনপি সরকার উৎখাতের যে শ্লোগান দিচ্ছে তা ফাঁপা বুলি। কারণ ক্ষমতায় থাকা অবস্থায় তারা আরও অধিক হারে কেবল মূল্যবৃদ্ধিই ঘটায়নি, প্রতিবাদী জনগণকে গুলি করে হত্যা করতে পর্যন্তও দ্বিধা করেনি। এ কারণে সাধারণ মানুষকেই নিজেদের সংগঠিত হয়ে প্রতিবাদ জানাতে হবে। মূল্যবৃদ্ধি প্রত্যাহার করতে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বাধ্য করতে হবে। এক্ষেত্রে ওয়ার্কার্স পার্টিকে জনগণকেই সংগঠিত করার উদ্যোগ নিতে হবে। ওয়ার্কার্স পার্টি জনগণের এই সংগ্রামের পাশে আছে ও থাকবে।

সমাবেশে সভাপতিত্ব করেন পার্টির ঢাকা মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধ কমরেড আবুল হোসাইন। বক্তব্য রাখেন ঢাকা মহানগর সাধারণ সম্পাদক কমরেড কিশোর রায়,  শহীদ রাসেল ব্রিগেডের প্রধান সমন্বয়কারী সাদাকাত হোসেন খান বাবুল, মহানগর কমিটির সদস্য  শাহানা ফেরদৌসী লাকী, আব্দুল আহাদ মিনার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২১
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।