ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

জ্বালানির দাম কমানোর দাবি বিএনপির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২১
জ্বালানির দাম কমানোর দাবি বিএনপির

ঢাকা: ডিজেল, কেরোসিন ও এলপি গ্যাসের দাম কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। একই সঙ্গে এই মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিএনপিসহ সব অঙ্গ-সংগঠন কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (৮নভেম্বর) রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের এই সিদ্ধান্ত মঙ্গলবার প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে গণমাধ্যমকে জানান দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এতে তিনি জানান, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভা সোমবার অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তিনি বলেন, সভায় সম্প্রতি কেরোসিন ও ডিজেল লিটার প্রতি ১৫ টাকা বা শতকরা ২৩% দাম বৃদ্ধি ও চলতি বছরের  এপ্রিল থেকে এ পর্যন্ত পাঁচবার এলপিজির দাম বাড়ানোর সামগ্রিক প্রভাবে কৃষকসহ সমগ্র জন-জীবন এবং অর্থনীতির ওপরে যে নেতিবাচক প্রভাব পড়েছে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সভা মনে করে, করোনা কালে চাকরিচ্যুতি ও আয় হ্রাস পাওয়ার ফলে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে দরিদ্রের সংখ্যা আরও বাড়বে। সেই সঙ্গে জনজীবনে দুর্ভোগও বাড়বে।

বিএনপি মহাসচিব বলেন, বিআইজিডি এবং পিপিআরসি যৌথ জরিপে দেশে করোনাকালে ৩ কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হওয়ায় এবং চলতি অর্থ বছরের মার্চ মাসে নতুন দরিদ্র ২ কোটি ৪৫ লাখের সঙ্গে ৭৯ লাখ মানুষ যুক্ত হওয়ায় সভায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভা মনে করে, সরকারের উদাসীনতা, অযোগ্যতা ও ভ্রান্তনীতির কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। অপরিকল্পিত করোনা বিধি নিষেধের কারণে দরিদ্রের সংখ্যা আরও বেড়েছে। করোনাকালে নিম্ন আয়ের মানুষের জন্য কোনো রকম আর্থিক প্রণোদনা না দেওয়া এবং কল-কারখানাগুলোতে শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্ছিত করা, অপ্রাতিষ্ঠানিক খাতে প্রণোদনা না দেওয়া এবং প্রান্তিক জনগোষ্ঠীকে খাদ্য ও আর্থিক সহযোগিতা প্রদান না করাতেই পরিস্থিতি আরও জটিল হয়েছে। সভা অবিলম্বে নিত্য প্রয়োজনীয় দ্রবাদি, চাল, ডাল, তেল, লবন সামগ্রীর মূল্য হ্রাসেয কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য সরকারকে আহ্বান জানায়।  

মির্জা ফখরুল বলেন, সভায় সম্প্রতি বাংলাদেশের কয়েকটি জেলার দুর্গাপূজার মণ্ডপে, মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে বিরোধী দল বিশেষ করে বিএনপির নেতা-কর্মীদের ঢালাও ভাবে আসামি করে মিথ্যা মামলায় গ্রেফতার ও হয়রানির তীব্র নিন্দা জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২১
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।