ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

রাষ্ট্র কোনো সিন্ডিকেটের হাতিয়ার হতে পারে না 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
রাষ্ট্র কোনো সিন্ডিকেটের হাতিয়ার হতে পারে না 

ঢাকা: জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি ও গণপরিবহনে ভাড়া নৈরাজ্যের পরিপ্রেক্ষিতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার বলেছেন, রাষ্ট্র কোনো সিন্ডিকেটের হাতিয়ার হতে পারে না।

তারা বলেন, জ্বালানি তেলের মূল্যকে কেন্দ্র করে গণপরিবহনে ভাড়া বৃদ্ধি এবং নাভিশ্বাস অবস্থায় যাত্রীদের ‘বলি’ দেওয়ার যে কর্মকাণ্ড গত কয়েকদিন ধরে প্রদর্শিত হলো, তাতে আশঙ্কা করা হচ্ছে সিন্ডিকেট এবং সরকারের মাঝে কোনো অলৌকিক গোপন আঁতাত রয়েছে।

দেশের জনগণ বিশ্বাস করতে শুরু করেছে জনগণের স্বার্থ সংরক্ষণের প্রশ্নে রাষ্ট্র তাদের পক্ষে অবস্থান গ্রহণ করছে না। জনগণ রাষ্ট্র এবং সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে, তা রাষ্ট্রের জন্য এক অশনি সংকেত। রাষ্ট্র কোনো সিন্ডিকেটের হাতিয়ার হতে পারে না। সরকারের এসব সর্বনাশা পদক্ষেপ রাষ্ট্রের অভ্যন্তরীণ শৃঙ্খলা বিনষ্ট করে ফেলছে।

বুধবার (১০ নভেম্বর) গণমাধ্যম পাঠানো এক বিবৃতিতে তারা এসব কথা বলেন।  

আ স ম রব বলেন, দীর্ঘ এক যুগের অপশাসনে এমনিতেই রাষ্ট্র দুর্বৃত্ত বৈশিষ্ট্যপূর্ণ হয়ে উঠেছে। উপরন্তু, রাষ্ট্র থেকে জনগণকে বিচ্ছিন্নকরণ প্রক্রিয়া যেভাবে শুরু হয়েছে, তাতে মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত জনগণের মালিকানাধীন রাষ্ট্রের বিলুপ্তি ঘটতে আর বেশি সময় লাগবে না।

কয়েকদিনে জ্বালানি তেলের মূল্যকে কেন্দ্র করে পরিবহন ধর্মঘট ও পরিবহন ভাড়া বৃদ্ধিসহ জনগণের দুর্ভোগ ও ভোগান্তির যে চিত্র ফুটে উঠেছে, তাতে দেখা যায় সকল পক্ষই জনগণকে জিম্মি করে এবং ‘বলি’ দিয়ে ফায়দা হাসিল করছে, কোনো পক্ষই জনগণের ন্যায়সঙ্গত দাবি-দাওয়া বিবেচনায়ই নিচ্ছে না।
 
তিনি বলেন, পরিবহন ভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করে যাত্রীদের মাঝে যে ক্ষোভ, যে হতাশা এবং যে শোচনীয় অবস্থা বিরাজ করছে, তা যথাযথভাবে মীমাংসা করতে না পারলে চরম বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। সরকারকে এ প্রশ্নে অবশ্যই ন্যায়সঙ্গত সমাধানের উপায় উদ্ভাবন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
এমএইচ/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।