ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

রাজনীতি

‘৫০বছরেও মানুষ ভোটাধিকার ও বাক স্বাধীনতা বঞ্চিত’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
‘৫০বছরেও মানুষ ভোটাধিকার ও বাক স্বাধীনতা বঞ্চিত’

ঢাকা: ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম বলেছেন, দেশের স্বাধীনতা অর্জনের ৫০ বছর পূর্ণ হলেও এখনও দেশের মানুষ তাদের মৌলিক অধিকার, ভোটাধিকার ও বাক স্বাধীনতা বঞ্চিত।

বিজয় দিবস উপলক্ষে শনিবার (১৮ ডিসেম্বর) দুপুরে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে ইসলামী আন্দোলন বাংলাদেশ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ কর্তৃক আয়োজিত পতাকা র‌্যালির আগে অনুষ্ঠিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

মুফতী ফয়জুল করীম আরও বলেন, বিজয়ের এই মাসে দেশের প্রশাসনের উচ্চপদস্থ দায়িত্বশীলদের কালো তালিকাভুক্তি দেশের মানুষের জন্য বড় লজ্জার ও বিষ্ময়ের। জনগণের মৌলিক অধিকার, ভোটের অধিকার, বাক-স্বাধীনতা খর্ব করে জোর করে ক্ষমতা দখল করে রেখে সরকারের ছত্রছায়ায় কিছু ব্যক্তি ও গোষ্ঠী হাজার হাজার কোটি টাকা অন্য দেশে পাঁচার করছে। অর্থ, স্বাস্থ্য, শিক্ষা খাতসহ প্রায় সব খাত আজ দুর্নীতিতে নিমজ্জিত ও ভঙ্গুর। সর্বত্র চুরি, ডাকাতি, দুর্নীতির কারণে দেশের বিজয় দিবস আজ কলঙ্কিত। দেশের মানুষের মৌলিক অধিকার, ভোটাধিকার ও বাক স্বাধীনতা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত এদেশের জনগণকে আবারও লড়াই চালিয়ে যেতে হবে। ইসলামী আন্দোলন বাংলাদেশ সেই লড়াইয়ে নেতৃত্ব দেবে ইনশাআল্লাহ।

তিনি আরও বলেন, ৩০ লাখ শহীদের ত্যাগের বিনিময়ে স্বাধীনতা পাওয়ার ৫০ বছর পেরিয়ে গেলেও মুক্তিযুদ্ধের পক্ষের নামীয় সরকার আজ পর্যন্ত প্রকৃত মুক্তিযোদ্ধাদের একটি স্বচ্ছ তালিকা তৈরিতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে বাংলাদেশের বিজয়কে অস্বীকার করে ভারতের প্রতিরক্ষামন্ত্রী পাকিস্তানের সঙ্গে তাদের সেনাদের বিজয় বলে বক্তব্য দেয়ার দুঃসাহস দেখিয়েছেন। ভারতপ্রেমী নৈশ ভোটের সরকার এ তার পর্যন্ত জোরালো প্রতিবাদ জানাতেও সক্ষম হয়নি। উল্টো সরকারের মন্ত্রী-এমপিদের ভারতের প্রতি মায়াকান্না দেখে ভাবতেও কষ্ট হয় তারা বাংলাদেশের, নাকি ভারতের?

ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব অধ্যক্ষ ইউনুছ আহমাদ, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি আলহাজ্ব আমীনুল ইসলাম, উত্তরের সেক্রেটারি মাওলানা আরিফুল ইসলাম, দক্ষিণের সেক্রেটারি আলহাজ্ব আব্দুল আউয়াল প্রমুখ।

পতাকা র‌্যালিটি বাইতুল মোকাররম উত্তর গেট থেকে শুরু হয়ে নাইটিঙ্গেল মোড় প্রদক্ষিণ করে পুরানা পল্টন চত্ত্বরে গিয়ে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে সংক্ষিপ্ত দোয়া ও মোনাজাতের মধ্যদিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২১
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।