ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

রাজনীতি

মেজর সিনহা হত্যা: বিচার বিভাগীয় কমিশন গঠনের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
মেজর সিনহা হত্যা: বিচার বিভাগীয় কমিশন গঠনের দাবি মেজর সিনহা

ঢাকা: মেজর সিনহা হত্যার পরিকল্পনা ও ষড়যন্ত্রের 'উৎস' এবং  উদ্দেশ্য' অনুসন্ধান করার জন্য বিচার বিভাগীয় কমিশন গঠনের দাবি জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, কক্সবাজারের টেকনাফে পুলিশের তল্লাশি চৌকিতে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর (অব.) সিনহা  মো. রাশেদ খানকে গুলি করে হত্যা করা হয়েছিল।

ওসি প্রদীপ কুমার দাস ও বাহারছড়া তদন্ত কেন্দ্রের সাবেক পরিদর্শক লিয়াকত আলীর মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।
রায়ে তদন্তের বরাত দিয়ে বিচারক বলেন সিনহা হত্যার ঘটনাটি ছিল পরিকল্পিত। বিচারক আরও বলেন সিনহা রাশেদ খানকে হত্যার উদ্দেশ্যে টেকনাফ থানার তৎকালীন ওসি প্রদীপ কুমার দাশের সঙ্গে ষড়যন্ত্র করে গুলি করেন আসামি লিয়াকত আলী। মৃত্যু নিশ্চিত করতে সিনহাকে দেরিতে হাসপাতালে নেওয়া হয়।

তিনি বলেন, এই পরিকল্পনা ও ষড়যন্ত্রের উৎস এবং উদ্দেশ্যের সন্ধান, এর সঙ্গে কারা কারা জড়িত তা অবশ্যই উদ্ঘাটন করতে হবে। এর সঙ্গে দেশের বাইরের কোনো চক্রান্ত জড়িত আছে কিনা তাও অনুসন্ধান করে বের করে শাস্তির আওতায় আনতে হবে। নয়তো ভবিষ্যতে এই ধরনের আরও বড় ঘটনায় বাংলাদেশকে অস্থিতিশীলতার  ঝুঁকিতে ফেলে দিতে পারে।

আ স ম রব বলেন, মেজর সিনহা হত্যার পরিকল্পনা উদঘাটনে অতি দ্রুত 'বিচার বিভাগীয়' কমিশন গঠন করতে হবে। মেজর সিনহা হত্যার মূল ষড়যন্ত্র ও পরিকল্পনাকে উদঘাটন না করে উপেক্ষা করা হবে আত্মঘাতী।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২ 
এমএইচ/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।