ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

আইন অনুযায়ী নির্বাচন কমিশনারের নাম সুপারিশের প্রত্যাশা মেননের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
আইন অনুযায়ী নির্বাচন কমিশনারের নাম সুপারিশের প্রত্যাশা মেননের

ঢাকা: দেশের আইন এবং সংবিধান মেনে রাষ্ট্রপতির কাছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নাম অনুসন্ধান (সার্চ) কমিটির পক্ষ থেকে প্রস্তাবের প্রত্যাশা করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সংসদ সদস্য (এমপি) রাশেদ খান মেনন।

শনিবার (৫ ফেব্রুয়ারি) তিনি বাংলানিউজের কাছে এ প্রত্যাশার কথা বলেন।

এদিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান (সার্চ) কমিটি গঠন করেছে সরকার।

কমিটির অন্য সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথা সাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

রাশেদ খান মেনন বলেন, আইনে বলা আছে, মহামান্য রাষ্ট্রপতির কাছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাব করবে (সার্চ) কমিটি। আমরা আশা করবো, দেশের আইন এবং সংবিধান মেনে, তাদের (সার্চ কমিটি) ধারণার ভিত্তিতে প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনারের নাম সুপারিশ করবে।

ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে কোনো সুপারিশ কিংবা মতামত রয়েছে কিনা জানতে চাইলে দেশের অন্যতম এ বামপন্থী নেতা বলেন, এর আগের বার আমাদের কাছে নাম চেয়েছিল, এবার চাইবে কিনা জানি না। আমাদের কাছে নাম চাইলে আমরা দুই একজনের নাম প্রস্তাব করবো। সার্চ কমিটি বসে আগে তাদের কর্মপরিধি ঠিক করবে। তবে আইনে রয়েছে, আমাদের কাছ থেকে তারা নাম চাইবে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।