ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

‘মাদার অব ডেমোক্রেসি’ অ্যাওয়ার্ড

খালেদা জিয়াকে বিভিন্ন সংগঠনের অভিনন্দন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২২
খালেদা জিয়াকে বিভিন্ন সংগঠনের অভিনন্দন

ঢাকা: গণতন্ত্রের প্রতি অসামান্য অবদানের জন্য বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ এবং ‘ডেমোক্রেসি হিরো’ সম্মাননা দিয়েছে কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন (সিএইচআরআইও)। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রতিষ্ঠানটির দেওয়া ক্রেস্ট ও সনদপত্র সাংবাদিকদের সামনে তুলে ধরেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে সোহরাওয়ার্দী উদ্যানে এক জনসভায় তার উপস্থিতিতে ‘মাদার অব ডেমোক্রেসি’ উপাধি দিয়েছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, ‘আমি সেইদিন জনগণের মনের ভাষা বুঝে ম্যাডামকে (খালেদা জিয়া) ‘মাদার অব ডেমোক্রেসি’ হিসেবে অবহিত করেছিলাম। বর্তমান বিশ্বে গণতন্ত্রের জন্য এতো ত্যাগ স্বীকার করা কোনো নেতা এই মুহূর্তে আছে বলে আমাদের জানা নেই। আজ আন্তর্জাতিক সম্প্রদায়ও তাকে স্বীকৃত দেওয়ায় আমরা আনন্দিত। ’

এর আগে এরশাদ বিরোধী আন্দোলনে গণতন্ত্রের প্রশ্নে আপোসহীন ভূমিকা রাখার জন্য চট্টগ্রামের লালদিঘি ময়দানে খালেদা জিয়াকে দেশনেত্রী উপাধিতে ভূষিত করেছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান। সেই থেকে নেতাকর্মীরা তার নামের আগে দেশনেত্রী উল্লেখ করেন।

এদিকে, খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ ও ‘ডেমোক্রেসি হিরো’ উপাধিতে ভূষিত করায় কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনকে (সিএইচআরআইও) আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে পৃথক বিবৃতি দিয়েছেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি, স্বেচ্ছাসেবক দল ছাত্রদল, কৃষকদল, মহিলা দল, মৎস্যজীবী দল, জাসাস, নারী ও শিশু অধিকার ফোরাম, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইউট্যাব), অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (এ্যাব) ও জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেডআরএফ) নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার।

অপরদিকে ‘মাদার অব ডেমোক্রেসি’ ও ‘ডেমোক্রেসি হিরো’ পুরস্কারে ভূষিত হওয়ায় খালেদা জিয়াকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়েছে বিএনপি ও এর বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠন ছাড়াও বিভিন্ন পেশাজীবী ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা। তারা খালেদা জিয়ার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করছেন। সেই সঙ্গে কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনকেও (সিএইচআরআইও) ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে বিএনপি এবং বিভিন্ন অঙ্গ সংগঠন। অভিনন্দন বার্তায় খালেদা জিয়ার আশু সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ৮ ফেব্রুয়ারি, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।