ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

নিবন্ধন ফরম সংগ্রহ

ইসিকে দল নিবন্ধন নীতিমালা সংশোধনের পরামর্শ এবি পার্টির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মে ২৯, ২০২২
ইসিকে দল নিবন্ধন নীতিমালা সংশোধনের পরামর্শ এবি পার্টির ছবি: বাংলানিউজ

ঢাকা: আমার বাংলাদেশ পার্টির (এবি পার্টি) নেতারা নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে নিবন্ধন ফরম সংগ্রহ করেছেন। নির্বাচন কমিশন নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের গণবিজ্ঞপ্তি প্রকাশের প্রেক্ষিতে রোববার (২৯ মে) দুপুরে তারা ফরম সংগ্রহ করতে যান।

 

নির্বাচন কমিশনের উপ-সচিব (নির্বাচন সহায়তা ও সরবরাহ) আব্দুল হালিম খান এবি পার্টির নেতাদের স্বাগত জানান এবং রাজনৈতিক দলের নিবন্ধন সংক্রান্ত ফর্ম-১ হস্তান্তর করে নীতিমালা সম্পর্কিত বিভিন্ন বিষয় ব্যাখ্যা করেন।  

নির্বাচন কমিশনের পক্ষ থেকে ফর্মের বিভিন্ন অংশ নিয়ে আলাপের প্রেক্ষিতে এবি পার্টির নিবন্ধন সংক্রান্ত উপ-কমিটি রাজনৈতিক দল নিবন্ধনের অনেক শর্তকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক আখ্যায়িত করেন। তারা এ নীতিমালাকে সংবিধান সাপেক্ষে সংশোধন করার পরামর্শ দেন।

নেতারা কমিশন কর্তৃক উল্লিখিত বিভিন্ন শর্তের বিষয়কে স্ববিরোধী ও বিভ্রান্তিকর উল্লেখ করে সেগুলো পরিবর্তনের দাবি জানান।  

এবি পার্টির নেতারা বলেন, নির্বাচন কমিশনের উল্লিখিত শর্তে দলের নামে জেলা-উপজেলা সমূহে অফিস ভাড়ার চুক্তিপত্র ও ব্যাংক একাউন্ট খোলার কথা উল্লেখ করা হয়েছে। অথচ রাজনৈতিক দলের নামে ব্যাংক একাউন্ট খুলতে গেলে এবং অফিস ভাড়া নিতে গেলে দলের নিবন্ধন ছাড়া কোনো ব্যাংক একাউন্ট খুলতে ও কোনো ভূমির মালিক অফিস ভাড়া দিতে সম্মত হয় না। তারা বাড়ি ভাড়া আইন ও ব্যাংকের নিয়মের দোহাই দিয়ে ব্যক্তিগত নামে অফিস ভাড়া ও ব্যাংক একাউন্ট খুলতে বলেন।  

নেতারা আরও বলেন, নিবন্ধনের শর্তে এক তৃতীয়াংশ জেলা ও উপজেলায় কমিটি ও ২০০ করে ভোটারের সম্মতির প্রমাণপত্র উপস্থাপনের কথা বলা হয়েছে। অথচ আমরা জেলা-উপজেলা পর্যায়ে দলের সদস্য সংগ্রহের জন্য রাজনৈতিক সভা করতে গেলে বহু জায়গায় স্থানীয় প্রশাসন ও পুলিশ সভা করতে বাধা দেয়। তারা বলে নিবন্ধন না থাকলে সভা করার অনুমতি দেওয়া হবে না।  

এবি পার্টির নেতারা ক্ষোভ প্রকাশ করে বলেন, সভা সমাবেশ ও স্বাধীন মত প্রকাশ প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার, সেখানে পুলিশি অনুমতির কোনো সাংবিধানিক বাধ্যবাধকতা নেই। তারা নির্বাচন কমিশনের এই সকল প্রহসনমূলক শর্ত ও নীতিমালা সংশোধন ও সহজতর করার দাবি জানান।

আমার বাংলাদেশ পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ ও দলীয় নিবন্ধন বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ব্যারিস্টার যোবায়ের আহমদ ভূঁইয়ার নেতৃত্বে প্রতিনিধিদলে নেতাদের মধ্যে আরও উপস্থিত ছিলেন দলের দফতর সম্পাদক ও উপ-কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন রানা, অর্থ সম্পাদক আমিনুল ইসলাম এফসিএ,  উপ-কমিটির সদস্য শাহ আব্দুর রহমান ও মোহাম্মদ প্রিন্স।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, মে ২৯, ২০২২
এমএইচ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।