ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ঋণনির্ভর বৈষম্যের দলিল এই বাজেট: এলডিপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, জুন ৯, ২০২২
ঋণনির্ভর বৈষম্যের দলিল এই বাজেট: এলডিপি

ঢাকা: জাতীয় সংসদে উত্থাপিত নতুন অর্থ বছরের ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকার বাজেটকে ঋণনির্ভর বৈষম্যের দলিল বলে আখ্যায়িত করেছেন লিবারেল ডেমোক্রেটি পার্টির (এলডিপি) একাংশের সভাপতি আবদুল করিম আব্বাসী ও মহাসচিব শাহাদাত হোসেন সেলিম।  

বৃহস্পতিবার (০৯ জুন) বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

সন্ধ্যায় গণমাধ্যমে বাজেট-প্রতিক্রিয়া পাঠান আবদুল করিম আব্বাসী ও শাহাদাত হোসেন সেলিম। তারা বলেন, ঋণনির্ভর এই বিশাল ঘাটতি বাজেটের দায় মেটাতে হবে চরম দুর্দশায় থাকা সাধারণ মানুষকেই। ফলে প্রকৃতপক্ষে এই বাজেট গরীব মারা বাজেট ও একটি পক্ষকেই সুবিধা দেওয়ার সকল আয়োজন করা হয়েছে।

এলডিপির দুই শীর্ষনেতা উল্লেখ করেন, বর্তমান সরকার রাতের অন্ধকারে ক্ষমতা দখল করে এসেছে। এই সরকারের কাছে সুবিধাভোগী ছাড়া সাধারণ মানুষের কোনো মূল্য নেই। যার প্রভাব পড়েছে বাজারে, চাকরিতে। দিকে-দিকে বেকারের সংখ্যা বেড়েছে। কাঠামোগত উন্নয়নের দোহাই দিলেও আদতে বাংলাদেশের মানুষ প্রকৃত উন্নয়ন ভোগ করতে পারেনি। আর এর রেশ আবারও প্রস্তাবিত বাজেটে প্রমাণিত হয়েছে।

এলডিপির নেতারা বলেন, বাজার নিয়ন্ত্রণে আবশ্যক খাদ্যপণ্যের উৎপাদন আমদানি, বিপনন, বিক্রয় ও বন্টনে সরকারের অর্থপূর্ণ পদক্ষেপ বাজেটে দৃশ্যমান নয়। বাজেট সামষ্টিক অর্থনীতির গতিসঞ্চারেও বাস্তবায়নযোগ্য কার্যকরি কোনো আশাবাদ দেখাতে পারেনি।

আব্বাসী ও সেলিম আরও বলেন, বিগত সময়ের মতো আবারও দেশের মানুষের সামনে বৈষম্যের দলিল হিসেবে সামনে এসেছে প্রস্তাবিত বাজেট। আমরা এই বাজেট প্রত্যাখ্যান করি। এই সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে দিয়ে জনগণের রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামকে অব্যাহত রাখি।

বাংলাদেশ সময়: ২১১৯ঘণ্টা, জুন ০৯, ২০২২
এমএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।