ঢাকা, রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

১৪ হাজার কি.মি. বৈদ্যুতিক তার কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
১৪ হাজার কি.মি. বৈদ্যুতিক তার কিনবে সরকার

ঢাকা: খুলনা বিভাগের ‘বাপবিবো’র বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন’ প্রকল্পের জন্য তিন লটে বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ১৪ হাজার কিলোমিটার কন্ডাক্টর ও তার কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে খরচ হবে ১৩৪ কোটি ৭৪ লাখ ৪১ হাজার ৫৮০ টাকা।

বুধবার (১১ জানুয়ারি) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান প্রধান সাংবাদিকদের জানান,  ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১০টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছিল। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, কৃষি মন্ত্রণালয়ের ১টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং রেলপথ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। এরমধ্যে কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবটি ফেরত নেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) কর্তৃক বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (খুলনা বিভাগ) প্রকল্পের লট-১ এর আওতায় ৬ হাজার ৬৫০ কিলোমিটার কন্ডাক্টর ও তার ৬৭ কোটি ৩ লাখ ৬৩ হাজার ৭৯০ টাকায় বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে তার কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

একই প্রকল্পের অপর প্রস্তাবে লট-২ এর আওতায় ৬ হাজার ৬৫০ কিলোমিটার কন্ডাক্টর এবং তার ৬৭ কোটি ৩ লাখ ৬৩ হাজার ৭৯০ টাকায় এবং লট-৩ এর আওতায় এক হাজার ২০০ কিলোমিটার কন্ডাক্টর এবং তার ৬৭ লাখ ১৪ হাজার টাকায় একই প্রতিষ্ঠানের কাছ থেকে কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, জানুয়ারি ১১,২০২৩
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।