ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

এলপি গ্যাসের দাম ২৬৬ টাকা বাড়ল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
এলপি গ্যাসের দাম ২৬৬ টাকা বাড়ল

ঢাকা: ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বেড়েছে ২৬৬ টাকা। বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ ১ হাজার ২৩২ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৪৯৮ টাকা করা হয়েছে।

সোমবার (২ ফেব্রুয়ারি) বিকেলে এক ভার্চ্যুয়াল অনুষ্ঠান থেকে নতুন এ বর্ধিত মূল্য ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আব্দুল জলিল।

এতে বলা হয়, ফেব্রুয়ারি মাসে এলপিজির (১২ কেজি) দাম ১৪৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত জানুয়ারি মাসে ছিল ১ হাজার ২৩২ ও ডিসেম্বর মাসে ছিল এক হাজার ২৯৭ টাকা।

বিইআরসি চেয়ারম্যান আবদুল জলিল বলেন, প্রতিবারের মতো আমরা ফেব্রুয়ারি, ২০২৩ সালের এলপিজি বোতলজাত গ্যাসের দাম নির্ধারণ করতে বসেছি। আপনারা জানেন, বিশ্ববাজারে প্রোপেনের দাম অনেক বেড়ে গেছে।

দর কমা-বাড়ার বিষয়ে বিইআরসি চেয়ারম্যান বলেন, বিশ্ববাজারে ডলারের ফ্লটিং এক্সচেঞ্চ রেটের কারণে এলপিজির দামও এদিক-সেদিক হয়। মূলত আমাদের যারা এলপিজি আমদানি করে সেসব প্রতিষ্ঠানের আমদানি করা কাগজপত্র দাখিলের ভিত্তিতে আমরা ভোক্তাপর্যায়ে মূল্য নির্ধারণ করি। এবার ১৬টি প্রতিষ্ঠানের আমদানি ডকুমেন্টের ওপর ভিত্তি করে মূল্য নির্ধারণ করা হয়েছে।

সোমবারের মূল্য নির্ধারণী ভার্চ্যুয়াল সভায় উপস্থিত ছিলেন বিইআরসি সচিব কে আর খান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সদস্য মকবুল এলাহীসহ কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও সাংবাদিকরা।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৩
এসআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।