ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ফের উৎপাদনে গেল রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
ফের উৎপাদনে গেল রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র

বাগেরহাট: কয়লা সংকটে বন্ধ থাকার  দুই সপ্তাহ পর ফের উৎপাদন শুরু করেছে বাগেরহাটের রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র। সোমবার (১৪ আগস্ট) বিকেল থেকে উৎপাদন শুরু হয়েছে।

 

উৎপাদিত ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়েছে। এর আগে ৩০ জুলাই কয়লা সংকটে উৎপাদন বন্ধ করে দেয় বিদ্যুৎকেন্দ্রটি।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. আনোয়ার উল আজিম বলেন, সোমবার বিকেল ৩টা থেকে ফের উৎপাদন শুরু হয়েছে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রে। বিকেল থেকে উৎপাদিত ৪০০ মেগাওয়াট যুক্ত হয়েছে জাতীয় গ্রিডে।  

১৩ আগস্ট ৩১ হাজার ৭০০ টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে মোংলা বন্দরে আসে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি বসুন্ধরা ইমপ্রেস। সকাল থেকে কয়লা খালাস, পরিবহন ও সংরক্ষণের কাজ শুরু হয়। চলতি মাসেই ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে আরও দুটি জাহাজ মোংলা বন্দরে আসার শিডিউল রয়েছে বলে জানান তিনি।

তাপবিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, গত বছরের ১৭ ডিসেম্বর রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রটি চালু হওয়ার পর সাড়ে  সাত মাসে ছয়বার বন্ধ হয়েছে। উৎপাদন শুরুর পর প্রথম ১৪ জানুয়ারি, এরপর ১৫ এপ্রিল, ২৩ এপ্রিল, ৩০ জুন, ১৬ ও জুলাই ৩০ জুলাই উৎপাদন বন্ধ হয় এ বিদ্যুৎকেন্দ্রে।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।