ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর এনপিপির প্রথম ইউনিটে জ্বালানি লোডিংয়ের প্রস্তুতি চলছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
রূপপুর এনপিপির প্রথম ইউনিটে জ্বালানি লোডিংয়ের প্রস্তুতি চলছে

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জ্বালানি লোডিংয়ের সব ধরনের প্রস্তুতি চলছে। এর অংশ হিসেবে ৩৬০ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন ক্রেন স্থাপন করা হয়েছে।

শনিবার (১৯ আগস্ট) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আগামী সেপ্টেম্বর মাসে রূপপুর এনপিপির প্রথম ইউনিটে জ্বালানি লোডিং শুরু করা হবে।

রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে গত ১৬ আগস্ট ট্রেসেল ক্রেনের স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। ক্রেনটি স্থাপিত হয়েছে +৪৭.৫০ মিটার এলিভেশনে। ২২৫ টন ওজনের এ ক্রেনটি রাশিয়ায় তৈরির পর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সাইটে আনা হয়। ক্রেনের অংশগুলো সংযোজনের কাজ সম্পন্ন করা হয় প্রকল্প সাইটেই। বিশালাকার এ ক্রেনটির উত্তোলন ক্ষমতা ৩৬০ টন।

এমতাবস্থায় এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট ও রূপপুর এনপিপি নির্মাণকাজের পরিচালক আলেক্সি দেইরি জানান, বিদ্যুৎকেন্দ্র চলাকালীন অত্যন্ত ভারী যন্ত্রপাতি ও জ্বালানির লোডিং-রিলোডিংয়ের জন্য এটি ব্যবহৃত হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্ডাক্টর রাশিয়ার রোসাটম করপোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দুটি ইউনিট স্থাপিত হবে। প্রতিটির উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিঅ্যাক্টর। যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। আগামী সেপ্টেম্বর মাসের শেষ দিকে রাশিয়া থেকে প্রথম ইউনিটের জন্য ফ্রেশ পারমাণবিক জ্বালানি বাংলাদেশে এসে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ