ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

কাপ্তাই হ্রদে স্পিলওয়ের ১৬টি গেট দিয়ে ছাড়া হয়েছে ৯ হাজার কিউসেক পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
কাপ্তাই হ্রদে স্পিলওয়ের ১৬টি গেট দিয়ে ছাড়া হয়েছে ৯ হাজার কিউসেক পানি

রাঙামাটি: গত কয়েকদিনের বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি বেড়ে গেছে। এ কারণে কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের (কপাবিকে) ১৬টি গেট ৬ ইঞ্চি করে খুলে পানি নিষ্কাশন করা হচ্ছে।

এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে।  

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে ১৬টি গেট খুলে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন, কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের।

প্রকৌশলী বলেন, উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি দিন দিন বাড়ছে। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত হ্রদের পানির উচ্চতা ছিল ১০৭.৫৪ ফুট মিন সি লেভেল (এমএসএল)। এলাকার ক্ষতি রোধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি গেট ৬ ইঞ্চি করে খুলে পানি ছেড়ে দিয়েছি। তবে কাপ্তাই হ্রদে সর্বোচ্চ পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

তিনি আরও বলেন, বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতি সেকেন্ড আরও ২৫ হাজার কিউসেক পানি নিষ্কাশন হচ্ছে।

রাঙামাটির কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে পাঁচটি ইউনিট থেকে সর্বমোট ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়, যা জাতীয় গ্রিডে সঞ্চালন করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।