ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

‘বিদ্যুৎ কোম্পানিগুলোকে সুশাসন দিয়ে গড়ে তুলতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
‘বিদ্যুৎ কোম্পানিগুলোকে সুশাসন দিয়ে গড়ে তুলতে হবে’

ঢাকা: জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেছেন, ডিপিডিসি ও ডেসকোসহ বিদ্যুৎ কোম্পানিগুলোর কর্মকর্তাদের বেতন-ভাতা ও সুযোগ সুবিধা অনেক বেশি, এই প্রেক্ষাপটে সংশ্লিষ্টদের দুর্নীতিমুক্ত থাকতে হবে। বিদ্যুৎ কোম্পানিগুলোকে সুশাসন দিয়ে গড়ে তুলতে হবে এবং সততা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

সোমবার (১৬ অক্টোবর) আগারগাঁওয়ের বিজ্ঞান জাদুঘরে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ৬৫ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা ও অনুষদ সদস্যদের উপস্থিতিতে ‘বৈদ্যুতিক দুর্ঘটনা রোধে নাগরিকদের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব  কথা বলেন।

তিনি বলেন, বৈজ্ঞানিক উদ্ভাবন ও প্রযুক্তি দিয়ে বৈদ্যুতিক দুর্ঘটনা রোধ এবং বিদ্যুৎ চুরি রোধ করতে হবে এবং গ্রাহক সেবার মান বাড়াতে হবে। বহু মিল কারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান কৌশলে বিদ্যুৎ চুরি করছে, তা' কঠোরভাবে দমন করতে হবে। বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহারের ক্ষেত্রে গুনগত মানসম্পন্ন ও বিদ্যুৎ সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহার করতে হবে এবং ট্রান্সফর্মার নিয়মিত রক্ষণাবেক্ষণ করতে হবে। বিদ্যুতের অবৈধ সংযোগ থেকে বহু বৈদ্যুতিক দুর্ঘটনা ঘটে, তা প্রতিরোধে বিদ্যুৎ কর্মকর্তাদের নিয়মিত এলাকা পরিদর্শন ও এনফোর্সমেন্ট কার্যক্রম চালাতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সিনিয়র কিউরেটর সুকল্যান বাছাড়। সেমিনারে আরও বক্তব্য রাখেন ডিপিডিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মহিউল আলম এবং বিজ্ঞান জাদুঘরের উপপরিচালক এ. জে. এম. সালাহ্উদ্দিন নাগরী।  

বক্তারা বৈদ্যুতিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং বৈদ্যুতিক দুর্ঘটনা পরিহারকল্পে নাগরিক সচেতনতার ওপর জোর দেন এবং অনুমোদিত লোডের অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহার পরিহারের ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ