ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

২৬ সালের মধ্যে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ থাকবে: নসরুল হামিদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
২৬ সালের মধ্যে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ থাকবে: নসরুল হামিদ

ঢাকা: ২০২৬ সালের মধ্যে দেশে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ থাকবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

 

নসরুল হামিদ বলেন, আমরা নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের একটা টাইম লাইন ঠিক করে ফেলেছি। ২০২৬ সালের মধ্যে দেশে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ থাকবে। যেভাবে আমরা বিদ্যুতের বিষয়ে বলেছি, এত তারিখের মধ্যে শতভাগ বিদ্যুৎ সরবরাহ থাকবে, সেভাবেই গ্যাস নিয়ে আমরা কাজ করছি।  

তিনি বলেন, এখন আমরা মাত্র ২০ শতাংশ গ্যাস বিদেশ থেকে আমদানি করি। ৮০ শতাংশ আমরা নিজস্ব গ্যাস থেকে ব্যবহার করছি। আমরা এ ইমপোর্ট গ্যাস খুব বেশি বাড়াতে চাই না। আমরা আশাবাদী ভোলাতে যে পরিমাণ গ্যাস পাওয়া যাচ্ছে, পরে গভীর সমুদ্রে যদি গ্যাস পাওয়া যায়, তাহলে খুব ভালো একটা অবস্থানে জ্বালানি বিভাগ থাকবে। এ বিষয়ে চিন্তার কোনো কারণ নেই।  

প্রতিমন্ত্রী বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুতের বিষয়ে টাকা একটি বড় বিষয়। টাকা জোগানের বিষয়ে আমরা একটা পরিকল্পনা করে রেখেছি। আমরা সরকারের সঙ্গে কথা বলেছি। অর্থমন্ত্রীর সঙ্গে আমরা আগামী সপ্তাহের মধ্যে বসবো, কথা বলবো। টাকার জোগান যদি নিরবচ্ছিন্ন রাখতে পারি, তাহলে অবশ্যই নিরবচ্ছিন্ন জ্বালানি ও বিদ্যুৎ দিতে পারবো।  

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।