ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিবিয়ানা গ্যাসক্ষেত্রে ভূগঠনগত তথ্য উপাত্ত বের করবে তদন্ত কমিটি  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
বিবিয়ানা গ্যাসক্ষেত্রে ভূগঠনগত তথ্য উপাত্ত বের করবে তদন্ত কমিটি  

হবিগঞ্জ: হবিগঞ্জে বিবিয়ানা গ্যাসক্ষেত্রের আশপাশে ভূকম্পনের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ তেল, গ্যাস ও খণিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)।
 
রোববার (৪ ফেব্রুয়ারি) পেট্রোবাংলার পরিচালিক (পিএসসি) মো. আলতাফ হোসেনের স্বাক্ষর করা অফিস আদেশে এ কমিটি গঠন করা হয়।


 
সিলেট গ্যাসফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান কমিটির আহ্বায়ক এবং সদস্য সচিব পেট্রোবাংলার মহাব্যবস্থাপক মহা ব্যবস্থাপক (ডেভেলপমেন্ট অ্যান্ড প্রোডাকশন) মো. সালাহ উদ্দিনকে সদস্য সচিব করা হয়েছে।
 
তিন সদস্যের কমিটিতে সদস্য করা হয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেনকে।
 
আদেশে বলা হয়, তদন্ত কমিটি সরেজমিন বিবিয়ানা গ্যাসক্ষেত্র পরিদর্শন করে ভূগঠনগত তথ্য উপাত্ত সংগ্রহ ও পর্যালোচনা করবে। এছাড়া স্থানীয় প্রশাসনের সহযোগিতায় জনমনে সৃষ্ট ভীতি ও আতঙ্ক দূর করতে স্থানীয় জনগণের সঙ্গে আলোচনা করবে।

কমিটিকে ভূকম্পনের পেছনে গ্যাস ফিল্ডগুলোর প্রভাব বিশ্লেষণ করে ও প্রকৃত কারণ উদঘাটন করে আগামী তিনদিনের মধ্যে পেট্রোবাংলার চেয়ারম্যানকে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে।
 
গত শনিবার রাত ১০টার দিকে বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের নর্থ প্যাডের আশপাশে আন্দোলনে নামেন স্থানীয় লোকজন।
 
তাদের অভিযোগ, তীব্র কাঁপুনিতে অর্ধশতাধিক বসত বাড়িতে ফাটল দেখা দিয়েছে। গত বৃহস্পতিবার থেকে এমনটি হয়ে এলেও গ্যাসফিল্ড কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি।

নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনুপম দাশ অনুপ বলেন, পেট্রোবাংলা তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। তাদের রিপোর্ট পাওয়ার পর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

** এলাকা কেঁপে ওঠায় বিবিয়ানা গ্যাসক্ষেত্রের সামনে বিক্ষোভ

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৪
এসআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।