ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিশ্ব বাণিজ্য এখন হুমকির মুখে: তৌফিক-ই ইলাহী চৌধুরী 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
বিশ্ব বাণিজ্য এখন হুমকির মুখে: তৌফিক-ই ইলাহী চৌধুরী 

নীলফামারী: প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী বলেছেন, বিশ্ব বাণিজ্য এখন হুমকির মুখে পড়েছে, রাশিয়ায় যুদ্ধ, চায়নার সঙ্গে গণ্ডগোল। বিভিন্ন দেশে মানুষ সংগ্রাম করছে।

সেখানে আমরা নিজেদের আত্মনির্ভরশীল করার চেষ্টা করছি, তাতে দেশ উন্নত হবে, এ দেশটা সামনে এগিয়ে যাবে।
  
মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে নীলফামারীর সৈয়দপুরে ইকু হোটেল অ্যান্ড রিসোর্টে দেশব্যাপী সোলার ইরিগেশন দ্রুত বাস্তবায়ন বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত হাতে দেশে উন্নয়ন করছেন। তিনি পদ্মা সেতু করেছেন৷ প্রধানমন্ত্রী দূরদর্শিতার কারণে বিদেশিদের কাছ থেকে সহায়তা না নিয়ে কৃষি খাতে এ সোলার প্রকল্পটি বাস্তবায়ন করেছেন। আমরা আগামী ২০৪০ সালের মধ্যে উন্নয়ন দেশ গড়ব।  

জ্বালানি খাতে স্বনির্ভরতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী সব সময় কৃষকবান্ধব। তিনি চিন্তা করেন, কীভাবে কৃষকদের সাহায্য করা যায়। সোলার ইরিগেশনকে সারা দেশে ছড়িয়ে দিতে পারলে কৃষকের জন্য সেচ সাশ্রয়ী হবে ও বিরাট বিপ্লব ঘটানো সম্ভব হবে।

এসময় বিভাগীয় পরিচালক হাবিবুর রহমানের সভাপতিত্বে নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমানসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad