ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন নামলো ৩০ মেগাওয়াটে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন নামলো ৩০ মেগাওয়াটে কাপ্তাই হ্রদ

রাঙামাটি: ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে মাত্র ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। উৎপাদন কমেছে ২১২ মেগাওয়াট।

টানা অনাবৃষ্টির কারণে কাপ্তাই হ্রদের পানি দ্রুত শুকিয়ে যাওয়ায় বিদ্যুৎ উৎপাদনে এ ধস পড়েছে।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রটির পক্ষে থেকে জানানো হয়, চলতি মাসের শুরুতে প্রতিদিন ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হলেও বর্তমানে  কিছুদিনের মধ্যে তা কমে ৩০ মেগাওয়াটে নেমে এসেছে।  

শনিবার দিনগত রাতের সর্বশেষ তথ্য অনুযায়ী কাপ্তাই হ্রদে ৮০ দশমিক ৭ মিনস সি লেভেল (এমএসএল) পানি রয়েছে। যদিও হ্রদে স্বাভাবিক নিয়মে পানির থাকার কথা ৮৮ দশমিক ৫১ এমএসএল।

কর্তৃপক্ষ আরও বলছে, এই বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন করতে কোনো জ্বালানি খরচ নেই। মাত্র ৩৫ পয়সা খরচ করে এ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন করা যায়।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আবদুজ্জাহের বলেন, কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪২ মেগাওয়াট। বর্তমানে হ্রদে পানি না থাকায় চারটি ইউনিট বন্ধ রাখা হয়েছে। এর মধ্যে একটি ইউনিট খোলা আছে। এর থেকে মাত্র সর্বনিম্ন ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা বৃষ্টির অপেক্ষা করছি। এইভাবে চলতে থাকলে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ০৭৪৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।