ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি

কেরোসিন ৭৫ পয়সা, পেট্রল-অকটেন লিটারে আড়াই টাকা বাড়ল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪১ ঘণ্টা, মে ৩০, ২০২৪
কেরোসিন ৭৫ পয়সা, পেট্রল-অকটেন লিটারে আড়াই টাকা বাড়ল

ঢাকা: বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় রেখে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। নতুন মূল্য অনুসারে কেরোসিন তেল প্রতি লিটারে ৭৫ পয়সা এবং পেট্রল ও অকটেন প্রতি লিটারে আড়াই টাকা বাড়ছে।

আগামী ১ জুন থেকে বাড়তি এ মূল্য কার্যকর হবে।

বৃহস্পতিবার (৩০ মে) রাতে এক প্রজ্ঞাপনে জ্বালানি তেলের নতুন মূল্য নির্ধারণ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকার গত মার্চ থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করছে। তারই ধারাবাহিকতার প্রাইসিং ফর্মুলার আলোকে ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য প্রতি লিটারে ১০৭ টাকা থেকে ৭৫ পয়সা বাড়িয়ে ১০৭ টাকা ৭৫ পয়সা, পেট্রোলের বিদ্যমান মূল্য ১২৪ টাকা ৫০ পয়সা থেকে আড়াই টাকা বাড়িয়ে ১২৭ টাকা এবং অকটেনের বিদ্যমান মূল্য ১২৮ টাকা ৫০ পয়সা থেকে আড়াই টাকা বাড়িয়ে ১৩১ নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা কমলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে এ মূল্য সমন্বয় করতে হয়েছে বলেও প্রজ্ঞাপনে বলা হয়।

বাংলাদেশ সময়: ২৩৪০ ঘণ্টা, মে ৩০, ২০২৪
এসসি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।