ঢাকা, রবিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি

জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তায় আইএইএর সঙ্গে রাশিয়ার বৈঠক

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৪
জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তায় আইএইএর সঙ্গে রাশিয়ার বৈঠক

ঢাকা: কুরস্ক এবং জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিয়ে আন্তর্জাতিক আনবিক সংস্থা (আইএইএ) প্রতিনিধিদলের সঙ্গে রুশ প্রতিনিধিদল একটি পরামর্শ সভা করেছে। শুক্রবার (৬ সেপ্টেম্বর) রুশ শহর কালিনিনগ্রাদে এ সভা অনুষ্ঠিত হয়।



শনিবার (৭ সেপ্টেম্বর) রসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সভার মূল বিষয় ছিল রাশিয়ার কুরস্ক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এবং বর্তমানে রাশিয়ার দখলে থাকা জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষা ও নিরাপত্তা।  

সভায় রুশ প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এবং আইএইএর প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সংস্থাটির মহাপরিচালক রাফায়েল গ্রসি।

আলেক্সি লিখাচেভ জানান, কুরস্ক এনপিপি স্বাভাবিকভাবেই বিদ্যুৎ উৎপাদন করছে যা গত ২৭ আগস্ট বিদ্যুৎকেন্দ্রটি পরিদর্শনের সময় রাফায়েল গ্রসি নিজেই প্রত্যক্ষ করেছেন।  

তিনি ইউক্রেন কর্তৃক বিদ্যুৎকেন্দ্রটিতে আক্রমণের বিষয় নিয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য আইএইএ সেক্রেটারিয়েটের প্রতি আহ্বান জানান।

জাপোরিজিয়া এনপিপি সম্পর্কে লিখাচেভ জানান যে, যুদ্ধ পরিস্থিতিতে রুশ কর্তৃপক্ষ বিদ্যুৎ কেন্দ্রটির স্বাভাবিক অপারেশন নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি এই পরিস্থিতিতে বিদ্যুৎ কেন্দ্রটিতে কার্যরত আইএইএর প্রতিনিধিদলের সঙ্গে রুশ এজেন্সিগুলোর তথ্য বিনিময়ের বিষয় নিয়ে আলোচনা করেন।

রাফায়েল গ্রসি উভয় বিদ্যুৎকেন্দ্রের বর্তমান অবস্থা সম্পর্কে তার মূল্যায়ন তুলে ধরেন। তিনি জাপোরিজিয়া এনপিপিতে আইএইএ বিশেষজ্ঞদের নিয়মিত কার্যক্রম বিষদভাবে আলোচনা করেন।

১১ আগস্ট আক্রমণের কারণে ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ কেন্দ্রটির ক্যুলিং টাওয়ার পরিদর্শন করেন। উভয়পক্ষ ভবিষ্যতেও নিয়মিতভাবে পারষ্পরিক যোগাযোগ ও পরামর্শ অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৪
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।