ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

জুনের মধ্যে দৈনিক আরও ২৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস

বাংলানিউজটিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪
জুনের মধ্যে দৈনিক আরও ২৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস

সংসদ অধিবেশন কক্ষ থেকে: গ্যাসের ঘাটতি মোকাবিলায় রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান গ্র্যাজপ্রম এর মাধ্যমে ১০টি কূপ খননের চুক্তি হয়েছে বলে সংসদে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

তিনি জানান, এর অংশ হিসেবে বর্তমানে ২টি রিগ একত্রে কাজ করছে।

৪টি উন্নয়ন কূপ খনন সফলভাবে সম্পন্ন হয়েছে। আগামী জুনের মধ্যে পর্যায়ক্রমে ১০টি কূপ খননের কাজ শেষ হলে সিস্টেমে দৈনিক ২৫০ মিলিয়ন ঘনফুট অতিরিক্ত গ্যাস যোগ হবে।

সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলাল (নেত্রকোণা-৫) এর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

এর আগে বিকেল সাড়ে ৪ টা ৪০ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।
 
প্রতিমন্ত্রী জানান, চাহিদার তুলনায় গ্যাসের সরবরাহ কম থাকায় ঢাকা মহানগরীতে সংকট দেখা দিয়েছে। শীত মৌসুমে গ্যাসের চাহিদা বেশি থাকায় গ্যাসের চাপ আরো কমেছে।
 
তিনি জানান, বর্তমানে সারাদেশে গ্যাসের চাহিদার তুলনায় সরবরাহ ঘাটতি রয়েছে দৈনিক প্রায় ৫০০ মিলিয়ন ঘনফুট। গ্যাসের উৎপাদন বাড়াতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। আগামী ২০১৬ সালের জুন নাগাদ ২৭টি নতুন কূপ খনন এবং ৩টি কুপের ওয়ার্কওভার কূপ এবং একটি অনুসন্ধান কূপ সম্পন্ন করে দৈনিক ৮৪৫ মিলিয়ন ঘনফুট বাড়তি উৎপাদন হবে।

এর মধ্যে আইওসি ৬টি কূপ খনন করবে এবং বাপেক্স ২১টি কূপ খনন ও ৩টি কূপের ওয়ার্কওভার করবে।
ব্যাটারিচালিত অটোরিক্সা বন্ধ হচ্ছে না

হাবিবুর রহমান মোল্লা (ঢাকা-৫) অপর এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সংসদকে জানান, বিদ্যুৎ অপচয় রোধে ব্যাটারি চালিত অটোরিক্সা নিয়ন্ত্রণ করছে সরকার। তবে পরিবেশবান্ধব হওয়ায় এটা বন্ধের কোনো পরিকল্পনা নেই।  

প্রতিমন্ত্রী আরও জানান, ব্যাটারিচালিত অটোরিক্সা নিয়ন্ত্রণে সরকার এরই মধ্যে নানা পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে ব্যাটারি চালিত অটোরিক্সা চার্জ দেওয়ার জন্য সোলার চার্জিং স্টেশন স্থাপনের উদ্যোগ নিয়েছে। পাইলট প্রজেক্ট হিসেবে ৬টি সোলার চার্জিং স্টেশন স্থাপনের জন্য প্রয়োজনীয় অর্থ রাখার পদক্ষেপ নিয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ