ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

আশুগঞ্জ গ্যাস কম্প্রেসার স্টেশন পরীক্ষামূলকভাবে চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৪
আশুগঞ্জ গ্যাস কম্প্রেসার স্টেশন পরীক্ষামূলকভাবে চালু

ব্রাহ্মণবাড়িয়া: জাতীয় গ্যাস সঞ্চালন লাইনে গ্যাসের চাপ স্বাভাবিক রাখতে অবশেষে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে কম্প্রেসার স্টেশন পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

শনিবার সকালে এটি চালু করা হয়।

   

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি সূত্র জানায়, দেশের পূর্বাঞ্চলের গ্যাসক্ষেত্রগুলো থেকে উৎপাদিত গ্যাস দুটি পাইপ লাইনের মাধ্যমে সরবরাহ করা হয় আশুগঞ্জ মেনিফোল্ড স্টেশনে। সেখান থেকে চারটি পাইপ লাইনের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী অঞ্চলে সরবরাহ করা হয়ে থাকে।

গ্যাস উত্তোলনের পর তা এক হাজার পিএসআই (পাউন্ড পার-স্কয়ার ইঞ্চি) প্রেসারে গ্রাহকের কাছে পৌঁছানোর কথা থাকলেও সরবরাহ লাইনে বিপরীতমুখী শক্তি ও বাধায় এ চাপ ধীরে ধীরে কমতে থাকে।

আশুগঞ্জ গ্যাস কমপ্রেসার স্টেশনের প্রকল্প পরিচালক বিশ্বজিৎ নন্দী বাংলানিউজকে জানান, এ কমপ্রেসার স্টেশনটি চালু করায় গ্যাসের সব সঞ্চালন লাইনে গ্যাসের চাপ সাত‘শ পিএসআই থেকে এক হাজার পিএসআই-এ উন্নীত হবে।

এতে করে দেশের সার কারখানা, বিদ্যুৎ কেন্দ্রসহ সব অবকাঠামোতে গ্যাসের চাপ বাড়বে। দেশে গ্যাসের চাপ নিয়ে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী অঞ্চলে যে সংকট রয়েছে তাও সম্পূর্ণ কেটে যাবে। তাছাড়া আবাসিক গ্রাহক পর্যায়েও গ্যাসের চাপের সমস্যা মিটে যাবে।

তিনি আরও জানান, চলতি মাসেই প্রধানমন্ত্রী কমপ্রেসার স্টেশনটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।