ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বড়পুকুরিয়ায় ২০ দিন ধরে কয়লা উত্তোলন বন্ধ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৪
বড়পুকুরিয়ায় ২০ দিন ধরে কয়লা উত্তোলন বন্ধ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পার্বতীপুর(দিনাজপুর): দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লাখনি থেকে ২০ দিন ধরে কয়লা উত্তোলন বন্ধ রয়েছে।

উৎপাদনশীল ১২০৬ নম্বর কোল ফেজ থেকে উত্তোলন যোগ্য কয়লার মজুদ শেষ হওয়ায় ও নতুন কোল ফেজ থেকে কয়লা উত্তোলনের প্রস্তুতিমূলক কাজ চলায় কয়লার উৎপাদন বন্ধ রয়েছে বলে খনি কর্তৃপক্ষ জানিয়েছে।



এদিকে, খনির কোল ইয়ার্ডে মজুদ বিপুল পরিমাণ কয়লার বিক্রি বাড়াতে প্রতি টন কয়লার মূল্য আরও ১ হাজার টাকা হ্রাস করে ৯ হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ২০০৫ সালের ১০ সেপ্টেম্বর লংওয়াল মাল্টি স্লাইস পদ্ধতিতে কোল ফেজের একদিক থেকে ৩ মিটার পুরু কয়লা স্তর কেটে কয়লার উৎপাদন শুরু করা হয়। এ পদ্ধতিতে প্রতিদিন গড়ে আড়াই হাজার থেকে তিন হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করা সম্ভব হতো।

পরবর্তীতে গত বছরের মে মাস থেকে সর্বাধুনিক আন্ডারগ্রাউন্ড টপ কোল কেভিং পদ্ধতিতে কোল ফেজের ওপর-নিচ উভয় দিক থেকে একই সঙ্গে(৩+৩)৬ মিটার পুরু কয়লার স্তর কেটে সর্বোচ্চ মাত্রায় কয়লা উত্তোলন শুরু করা হয়। এতে প্রতিদিন গড়ে ৫ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করা সম্ভব হচ্ছে।

নতুন পদ্ধতিতে কয়লার উৎপাদন প্রায় দ্বিগুণ বেড়ে যাওয়ায় খনির কোল ইয়ার্ডে জমে উঠেছে কয়লার বিশাল স্তুপ। দ্রুত সেগুলো বিক্রি করা না গেলে এর রক্ষণাবেক্ষণে নানা ঝামেলা পোহাতে হবে।

এদিকে, গত নভেম্বর মাসে চলতি ইট ভাটা মৌসুমের শুরুতে প্রতি টন কয়লার মূল্য ১২ হাজার ৬৫৮ নির্ধারণ করে খনি কর্তৃপক্ষ। এতে বড়পুকুরিয়ার কয়লা বিক্রি প্রায় বন্ধের উপক্রম হয়। তাই গ্রাহককে আকৃষ্ট করতে কয়লার দাম কয়েক দফা কমিয়ে টন প্রতি কয়লার মূল্য দশ হাজার দুই শত টাকা করা হয়।

সর্বশেষ টন প্রতি আরও ১ হাজার টাকা কমিয়ে বর্তমানে নয় হাজার দুইশত টাকা(ভ্যাট ও লোডিং খরচসহ)করা হয়েছে। দাম কমার পর থেকে প্রতিদিন গড়ে তিন হাজার থেকে সাড়ে তিন হাজার টন কয়লা বিক্রি হচ্ছে বলে খনি সূত্রে জানা গেছে।  

বড়পুকুরিয়া কয়লাখনির ব্যবস্থাপনা পরিচালক(এমডি)আমিনুজ্জামান বাংলানিউজকে জানান- ১২০৬ নম্বর কোল ফেজ থেকে কয়লা উৎপাদন যন্ত্রপাতি সরিয়ে ১২০৫ নম্বর নতুন ফেজে স্থাপন কাজের জন্য কয়লার উৎপাদন বন্ধ রয়েছে। এটি কয়লা খনির একটি স্বাভাবিক কার্যক্রম।

এ কাজের জন্য ৪০ থেকে ৪৫ দিন সময় লাগতে পারে। তবে আগামী মে মাসের প্রথম সপ্তাহে নতুন ফেজ হতে কয়লা উত্তোলন শুরু করা যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, খনির কোল ইয়ার্ডে তিন লাখ মেট্রিক টন ধারণ ক্ষমতার বিপরীতে শনিবার পর্যন্ত মজুদ কয়লা পরিমান প্রায় সোয়া তিন লাখ মেট্রিক টন। কয়লার বিক্রি বাড়াতে টন প্রতি কয়লার দাম আরও এক হাজার টাকা কমানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।