ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

না.গঞ্জে বিদ্যুৎ কেন্দ্রে অগ্নিকাণ্ড, উৎপাদন বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪
না.গঞ্জে বিদ্যুৎ কেন্দ্রে অগ্নিকাণ্ড, উৎপাদন বন্ধ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে ‘মেঘনা ঘাট পাওয়ার প্লান্ট’ অগ্নিকাণ্ডের পর উৎপাদন বন্ধ আছে। সাড়ে ৪’শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন এ বিদ্যুৎ কেন্দ্রে সোমবার সন্ধ্যায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

পাওয়ার প্লানটি সোনারগাঁও উপজেলায় মেঘনা ঘাট এলাকাতে অবস্থিত।

অগ্নিকান্ডের পর এ বিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। ফলে জাতীয় গ্রীডে সন্ধ্যা ৭টা হতে কেন্দ্রটি থেকে বিদ্যুৎ সরবরাহ হচ্ছে না।

খবর পেয়ে নারায়ণগঞ্জ, ডেমরা ও দাউদকান্দির ৩টি ইউনিট প্রায় ১ ঘণ্টা চেষ্ট চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের একটি উচ্চ পর্যায়ের টিম ঘটনাস্থলে আসেন।

নরায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ সহকারী পরিচালক মমতাজউদ্দিন বাংলানিউজকে জানান, সোমবার সন্ধ্যা ৭টায় বিদ্যুৎ কেন্দ্রে স্টিম টারবাইনে যান্ত্রিক ত্রুটির কারণে আগুন লেগে বিস্ফোরণ ঘটে। এতে করে এ মেশিনের কভার, তিনতলা বিশিষ্ট স্টিম স্ট্রাকচার উড়ে যাওয়াসহ অন্য মেশিনারিজ পুড়ে যায়। পরে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রায় ১ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আনে।

মমতাজউদ্দিন আরো জানান, অগ্নিকান্ডের পর এ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। মঙ্গলবার কেন্দ্র চালু হওয়ার কথা রয়েছে।

২০০৪ সাল থেকে মালয়েশিয়ার একটি বেসরকারি কোম্পানি গ্যাস থেকে বিদ্যুৎ উৎপাদন করে সরকারের কাছে বিক্রি করে আসছিল।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।