ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

কোন তথ্য নেই

সেরাজুল ইসলাম সিরাজ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, মে ১৪, ২০১৪
কোন তথ্য নেই বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

ঢাকা : গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে কোন কোম্পানি আগ্রহী হচ্ছে না। কারণ আমাদের কাছে কোন তথ্য নেই।

তাই সমীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
 
বুধবার সচিবালয়ে গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধ্যান সংক্রান্ত আন্ত:মন্ত্রণালয়ের বৈঠক শেষে তিনি বাংলানিউজকে এ তথ্য জানান। তবে দ্বি-মাত্রিক না ত্রি-মাত্রিক জরিপ করা হবে সে বিষয়ে কিছুই বলেননি প্রতিমন্ত্রী।
 
বেশ কয়েকটি বিদেশি কোম্পানি বিনা পয়সায় সমীক্ষা করতে ‍আগ্রহী উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, যদি নিশ্চিত প্রাপ্তির সম্ভাবনা দেখে তাহলে অনেক কোম্পানিই গভীর সমু্দ্রে তেল-গ্যাস উত্তোলনের কাজ নিতে আগ্রহী হবে। তাতে বাংলাদেশ বেশি লাভবান হতে পারবে।
 
এখন কোন তথ্য নেই বলে বিদেশি কোম্পানিগুলো আগ্রহী হচ্ছে না। যারা আগ্রহী হচ্ছে তারা নানা রকম শর্ত জুড়ে দিচ্ছে। কারণ এখন অন্ধকারে লাফ দিচ্ছে তারা। আর যদি সম্ভাবনাময় তথ্য থাকে তাহলে বাংলাদেশ দর কষাকষি করতে পারবে বলেও মন্তব্য করেন প্রতিমন্ত্রী।
 
গভীর সমুদ্রের পাশাপাশি পার্বত্য এলাকায় সমীক্ষা চালানো হবে বলে তিনি বলেন, সমীক্ষা যারা করবে তারা কাজ চাচ্ছে না। তাদেরকে টাকাও দিতে হবে না। বাংলাদেশ এই সুযোগ গ্রহণ করতে চায়।
 
এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, তথ্য আমাদের কাছেও থাকবে তাদের কাছেও থাকবে। যে কোম্পানি কাজ পাবে তাদের কাছে বিক্রি করব।
 
সমীক্ষায় যদি সম্ভাবনাময় কিছু পাওয়া যায়। তাহলে বাংলাদেশে বিনিয়োগকারীরা আগ্রহী হবে।

প্রসঙ্গত, গভীর ও অগভীর সাগর মিলিয়ে মোট ১২টি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানে ২০১২ সালের ডিসেম্বর মাসে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করে পেট্রোবাংলা। সেই সময় অগভীর সাগরে মাত্র ২টি কোম্পানি দরপ্রস্তাব জমা দেয়। এরপর আবারো দরপত্র আহ্বান করেও তেমন সাড়া পায়নি পেট্রোবাংলা। গভীর সাগরের ক্ষেত্রে বিদেশি কোম্পানিগুলোর অনুরোধে গ্যাসের দাম বাড়ানোর পরও মাত্র একটি প্রস্তাব পায় তারা।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, মে ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।