ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সুন্দরবন ধ্বংস করে বিদ্যুৎকেন্দ্র নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, জুন ৭, ২০১৪
সুন্দরবন ধ্বংস করে বিদ্যুৎকেন্দ্র নয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ

ঢাকা: আমাদের বিদ্যুতের প্রয়োজন আছে। তবে সেটা সুন্দরবনের মতো সম্পদ ধ্বংস করে নয় বলে মন্তব্য করেছন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ।



শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘জাতীয় ঐতিহ্য সুন্দরবন সুরক্ষা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানের আয়োজন করে ‘সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশন’।

অধ্যাপক এমাজউদ্দিন বলেন, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র বাতিলের দাবি কোনো সংগঠন বা দলের দাবি নয়। এটা বাংলাদেশের ১৬ কোটি মানুষের দাবি। এ দাবি আদায় হলে সারাদেশের জনগণের বিজয় হবে।

এ সরকারের কাছ থেকে চেয়ে কিছু পাওয়া যাবে না, আন্দোলন করে আদায় করে নিতে হবে উল্লেখ করে ঢাবির সাবেক এই উপাচার্য বলেন, এ জন্য শুধু রামপাল বা এর সংলগ্ন এলাকার নয়, সারা দেশের মানুষকে ঐক্যবদ্ধ করে আন্দোলন করতে হবে।

ড. এমাজউদ্দিন আহমেদ বলেন, সুন্দরবন হচ্ছে বাংলাদেশের ভিত্তি। একে ধ্বংস করে বিদ্যুতের প্রয়োজন বাংলাদেশের নেই। সুন্দরবন ঝড়-জলোচ্ছ্বাস থেকে বাংলাদেশের মানুষকে মায়ের মতো আগলে রাখে।

“সুন্দরবন রক্ষার যদি আমরা ব্যর্থ হই, তাহলে এটা কোনো রাজনৈতিক দলের ব্যর্থতা হবে না; সেটা হবে জাতির ব্যর্থতা। ”

সভায় সভাপতিত্ব করবেন সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও সুন্দরবন গবেষক ড. শেখ ফরিদুল ইসলাম। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর হিউম্যান মুভমেন্টের মহাসচিব এম মোজাহিদুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুল্লাহ হারুন, ড. মো. শাহজাহান, অ্যাডভোকটে শেখ তাহসিন আলী, ব্যারিস্টার শেখ মো. জাকির হোসনে, ব্যারিস্টার আনোয়ার হোসেন, পরিবেশকর্মী মিঠুন রায় চৌধুরী, রামপালের বাসিন্দা এম এ সবুর প্রমুখ।

বাংলাদেশ সময় : ১৬১৩ ঘণ্টা, জুন, ০৭, ২০১৪
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।