ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

জাপানের সহযোগিতায় বাংলাদেশ এগিয়ে যাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, জুন ১, ২০১৪
জাপানের সহযোগিতায় বাংলাদেশ এগিয়ে যাবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জাপান যে দিকে চোখ তুলে তাকিয়েছে সেসব দেশ উন্নত দেশে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, জাপান বাংলাদেশের দিকে সহযোগিতার হাত বাড়িয়েছে বাংলাদেশও এখন এগিয়ে যাবে।



রোববার বিকেলে আজিমপুর অফিসার্স কলোনি কমিউনিটি সেন্টারে প্রিপেইড মিটার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিগত ৪০ বছরে জাপান বাংলাদেশকে সহায়তা দিয়েছে ১১ বিলিয়ন ডলার। আর এবার প্রধানমন্ত্রীর এক সফরে জাপান বাংলাদেশকে ৬ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। এর মধ্যে বিদ্যুৎ খাতেই ১৬ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে তারা।

সিঙ্গাপুর থাইল্যান্ড, অস্ট্রেলিয়া ও মালয়েশিয়ার কথা তুলে ধরে বলেন, এসব দেশ উন্নয়নে জাপান হাত বাড়িয়ে দিয়েছিলো। তারা এখন উন্নতির শিখরে অবস্থান করছে। সেই দিন বেশি দূরে নয়, বাংলাদেশও এ কাতারে গিয়ে দাঁড়াবে।

নসরুল হামিদ বলেন, জাপান কক্সবাজারের মহেশখালীতে তাদের শিল্প স্থানান্তর করে নিয়ে আসবে। এখানে তারা টাউনশীপ গড়ে তুলবে।

তিনি বিএনপির সমালোচনা করে বলেন, অনেকেই অনেক কথা বলে নিরাশার বানী শোনান। টিভি খুললেই দেখি কিছু হচ্ছে না দেশে। কিন্তু সমাজে এ ধরণের নন্দলাল থাকবেই, তবে আমরা আশাবাদী। বাংলাদেশের উন্নয়ন দেখে বিশ্বের অনেক দেশে ঈর্শ্বান্বিত হচ্ছে। বাংলাদেশ ছাড়া আর কোনো উন্নয়নশীল দেশে ৬ শতাংশ জিডিপি নেই।

প্রতিমন্ত্রী বলেন, বিগত ৫ বছর বিদ্যুৎ উৎপাদনের জন্য লড়াই করতে হয়েছে। এখন লক্ষ্য হচ্ছে নিরবিচ্ছিন্ন মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা। এখন কোথাও কোথাও হয়তো ২/১ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না, এটা বিতরণ লাইনে বিভ্রাটের কারণে হচ্ছে।

গ্যাস সংকট নিয়ে হত‍াশ না হওয়া অনুরোধ জানিয়ে তিনি বলেন, আপনারা হতাশ হবেন না। গ্যাসের প্রাপ্তি নেই, তবে সম্ভাবনা আছে। নির্দিষ্ট করে সময় দিতে পারছি না তবে শিগিরিই এ সমস্যার সমাধান হয়ে যাবে। এ সরকার কাজ করে যাচ্ছে।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ডিপিডিসির চেয়ারম্যান তাপস কুমার রায়’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য হাজী মো. সেলিম, ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিগ্রেডিয়ার (অব) নজরুল, হাসান বাংলাদেশ ডিজেল প্লান্ট লিমিটেডের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আসিফ আহমেদ আনসারী।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুন ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।