ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

অগ্রগতি নেই কেন?

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, জুন ১, ২০১৪
অগ্রগতি নেই কেন? ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ ফাইল ফটো

ঢাকা: ‘বসে থাকেন কাজ করেন না। জিনিসপত্রের দাম বেড়ে যায় আর দফায় দফায় প্রকল্প ব্যয় বাড়ান।

এটা আর হতে দেওয়া হবে না। তিন বছরে কী করেছেন, অগ্রগতি নেই কেন?’
 
রোববার সচিবালয়ে জ্বালানি খাতের এডিপি (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বাস্তবায়ন পর্যালোচনা সভায় প্রস্তাবিত মংলা এলপিজি ইমপোর্ট স্টোরেজ অ্যান্ড বটলিং প্ল্যান্টের পরিচালককে এভাবে হুঁশিয়ার করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
 
আড়াই বছরে প্রকল্পটির ক্রম পুঞ্জিভূত অগ্রগতি এক শতাংশেরও কম। প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা ২০১৬ সালের জুন মাসে। ২০১২ সালের জানুয়ারি মাসে প্রকল্পটির কাজ শুরু হয়।
 
প্রতিমন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, আপনার অধীনে থাকা প্রকল্পের কোনো অগ্রগতি হয়নি। আপনার ঢিলেমির কারণে এই প্রকল্পের কাজ থেমে রয়েছে। এতে করে প্রকল্পের ব্যয় বাড়ছে।
 
জ্বালানি খাতে এডিপি (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বাস্তবায়ণের অগ্রগতি নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করেন প্রতিমন্ত্রী। ২০১৩-১৪ অর্থবছরে জ্বালানি খাতের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ণ চিত্র দেখে নসরুল হামিদ এক পর্যায়ে ক্ষুব্ধ হয়ে ওঠেন।

কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার প্রায় ৫ মাস হয়ে গেছে। অথচ এ ৫ মাসে আপনারা কাজের কোনো কিছুই করেননি। আপনাদের কাছে ৫ মাস কোনো বিষয় নয়। কিন্তু আমার কাছে এ সময় মহামূল্যবান। আশা করব ভবিষ্যতে আপনারা সঠিকভাবে ও দ্রুততার সাথে কাজ এগিয়ে নিয়ে যাবেন।

এর ব্যতয় ঘটলে তার ফল ভালো হবে না বলেও প্রতিমন্ত্রী হুঁশিয়ার করেছেন বলে বৈঠক সূত্র জানিয়েছে।
 
সূত্র জানায়, প্রতিমন্ত্রী সভায় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (টিজিটিডিসিএল) আওতাধীন সাপ্লাই ইফিসিয়েন্সি ইপপ্রুভমেন্ট অব টিজিটিডিসিএল প্রকল্পটির অগ্রগতি নিয়েও অসন্তোষ প্রকাশ করেন।
 
তিতাস গ্যাসের এমডির উদ্দেশে তিনি বলেন, কাজ কম করবেন, আর সাকসেস রেট বেশি দিবেন- এটা হবে না। প্রকল্পটি ২০১০ সালের জানুয়ারিতে শুরু হলেও এখন পর্যন্ত এর মাত্র ৮ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী ২০১৫ সালের জুনে প্রকল্পটির কাজ শেষ হবার কথা।
 
বৈঠকে জ্বালানি বিভাগের কর্মকর্তা ও চলমান প্রকল্প সমূহের পরিচালকগণ উপস্থিত ছিলেন। যেসব প্রকল্পের অগ্রগতি সন্তোষজনক নয় সেসব প্রকল্পের কর্মকর্তাদের একেক করে ধরে ধরে জবাব চান প্রতিমন্ত্রী। আর সন্তোষজনক জবাব দিতে যারা ব্যর্থ হয়েছেন তাদেরকেই ভর্ৎসনা ছাড়াও হুঁশিয়ার করে দেন বলে বৈঠক সূত্র বাংলানিউজকে নিশ্চিত করেছে।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জুন ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।